অবশেষে বিমানবন্দরে বসছে পিসিআর মেশিন

অবশেষে বিমানবন্দরে বসছে পিসিআর মেশিন

বিমানে বিদেশগামীদের যাত্রার ঠিক আগে করোনাভাইরাস টেস্ট করাতে বাংলাদেশের বিমানবন্দরগুলোতে পিসিআর মেশিন বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। ঢাকায় সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আন্তর্জাতিক চাহিদার প্রেক্ষিতে করোনাভাইরাসের টেস্ট স্বল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এসব যন্ত্রের মাধ্যমে চার ঘণ্টার মধ্যে কোভিড টেস্ট করাতে পারবেন যাত্রীরা। শুরুতে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর মেশিন বসানো হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিভিন্ন দেশ থেকে নতুন করে শর্ত দেয়া হচ্ছে যে ফ্লাইটের চার, ছয় বা আট ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট করাতে হবে। বেশ কয়েকটি দেশ থেকেই এই শর্ত দেয়া হয়েছে। এর জন্য সিদ্ধান্ত নেয়া হয়ছে যে বিমানবন্দরেই পিসিআর টেস্ট করানোর একটি ফ্যাসিলিটি (সুবিধা) বসানোর হবে।

 

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে যেসব দেশ বাংলাদেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল, তাদের মধ্যে কয়েক দেশ সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা দেয়। তবে নিষেধাজ্ঞা শিথিল হলেও সেসব দেশে ভ্রমণের জন্য কিছু শর্ত দেয়া হয়েছে। তার মধ্যে অনেক দেশই ছয় ঘণ্টার মধ্যে বাংলাদেশের বিমানবন্দরে পিসিআর টেস্টের বাধ্যবাধকতার কথা জানিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশের তিনটি বিমানবন্দর থেকে এখন আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করা হয়। এর মধ্যে প্রাথমিকভাবে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর টেস্টের ব্যবস্থা করা হবে।