অস্ত্রোপচার হল মারাদোনার মস্তিষ্কে

অস্ত্রোপচার হল মারাদোনার মস্তিষ্কে

ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনা হঠাৎই অসুস্থ হয়ে পড়েছিলেন গত সোমবার। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। তাঁর অসুস্থতার খবরে বিচলিত হয়ে পড়েছিল গোটা ফুটবল বিশ্ব।

মঙ্গলবার বুয়েন্স এয়ার্সের এক বেসরকারি হাসপাতালে প্রাক্তন আর্জেন্টিনা অধিনায়কের মস্তিষ্কে অস্ত্রোপচার হয়। অস্ত্রোপচার সফল হয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। আপাতত তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
তাঁর চিকিৎসক লিপোলদো লুকি জানিয়েছেন,

‘আমরা সফলভাবে রক্তের জমাট বাঁধা অংশ বের করে দিতে পেরেছি। দিয়েগো অপারেশনে ভাল সাড়া দিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে সামান্য রক্তক্ষরণ হয়েছে। আপাতত ওঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।’ সোমবার অসুস্থ হয়ে পড়ার পর দ্রুত মারাদোনাকে লা প্লাতার এক হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে একাধিক পরীক্ষার পর ধরা পড়ে ফুটবল কিংবদন্তির মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে। মঙ্গলবার তাঁকে একটি স্পেশালিটি ক্লিনিকে নিয়ে আসা হয়। সেখানেই শেষ পর্যন্ত অস্ত্রোপচার করা হয়।

চিকিৎসকরা এই অস্ত্রোপচারকে ‘রুটিন অপারেশন’ বলেই জানিয়েছেন।
শরীরটা কয়েক বছর ধরেই ভাল যাচ্ছে না মারাদোনার। দু’টি হার্ট অ্যাটাক হয়ে গিয়েছে। তাছাড়া হেপাটাইটিসেও আক্রান্ত হয়েছিলেন তিনি। হয়েছে গ্যাসট্রিক বাইপাস সার্জারিও। গত শুক্রবারই ছিল তাঁর জন্মদিন। তারপরেই অসুস্থ হয়ে পড়েন তিনি।