আইপিএলের প্লে-অফে কোন দল খেলবে কার বিপক্ষে

আইপিএলের প্লে-অফে কোন দল খেলবে কার বিপক্ষে

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের সবচেয়ে বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ত্রয়োদশ আসরের বিদায় ঘণ্টা ঘনিয়ে আসছে। ইতিমধ্যে ৬০ ম্যাচের মধ্যে গ্রুপ পর্বের ৫৬ ম্যাচের পর্দা নেমে গেছে। এখন কেবল প্লে-অফের অপেক্ষা। গ্রুপ পর্ব শেষে প্লে-অফে কোন চার দল উঠেছে, সেটি জানা হয়ে গেছে। কিন্তু প্লে-অফে কোন দল কার বিপক্ষে খেলবে, সেদিকে চোখ বুলিয়ে নেওয়া যাক।

এবারের আইপিএলে গ্রুপ পর্বের সর্বশেষ ম্যাচের উপর নির্ভর করছিল দুটি দলের ভাগ্য। মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে সেই ভাগ্য নিজেদের পক্ষে টেনে নিয়েছে ডেভিড ওয়ার্নারের সানরাইজার্স হায়দরাবাদ। প্লে-অফে তারা সঙ্গী হয়েছে মুম্বাই ইন্ডিয়ানস, দিল্লি ক্যাপিট্যালস, ও রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গারলুরুর।

এদিকে নিজেদের শেষ ম্যাচে সানরাজার্সের কাছে ১০ উইকেটের হার দেখলো পয়েন্ট তালিকার শীর্ষে আছে রোহিত শর্মার মুম্বাই। প্রথম পর্বের সব ম্যাচ শেষে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে চারবারের শিরোপাজয়ী মুম্বাই। তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লি। সমান ১৪ পয়েন্ট করে রয়েছে হায়দরাবাদ ও বেঙ্গালুরু। এর মধ্যে নেট রানরেটে এগিয়ে থাকায় তিন নম্বরে অবস্থান হায়দরাবাদের। এছাড়া ১৪ পয়েন্ট থাকলেও, নেট রানরেটের বিচারে পঞ্চম হয়ে বাদ পড়ে গেছে কলকাতা নাইট রাইডার্স। আর চতুর্থ অবস্থানে টিকে রয়েছে কোহলির দল।

ফলে এবারের আসরে প্লে-অফে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে মুম্বাই ও দিল্লি। আগামীকাল এই দুই দলের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে প্লে-অফ পর্ব। যেখানে জয়ী দল সরাসরি জায়গা করে নিবে শিরোপার মঞ্চ ফাইনালে। তবে হারলেও আরেকটি সুযোগ থাকবে অপর দলের জন্য।

এদিকে ৬ নভেম্বর (শুক্রবার) থাকছে তৃতীয় ও চতুর্থ দলকে নিয়ে এলিমিনেটর ম্যাচ। সেই ম্যাচে জয়ী দল ফাইনালে ওঠার মঞ্চে পরের খেলায় মোকাবিলা করবে প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দলের। ৮ নভেম্বর (রোববার) হবে সেই দ্বিতীয় কোয়ালিফায়ার।

সবশেষে ১০ নভেম্বর মেগা ফাইনালের মধ্য দিয়ে বিদায়ের ঘণ্টা বাজবে এবারের আইপিএলের।

এবারের আইপিএলের প্লে-অফ পর্বের সূচি

কোয়ালিফায়ার ১: মুম্বাই ইন্ডিয়ানস বনাম দিল্লি ক্যাপিট্যালস (৫ নভেম্বর)

এলিমিনেটর: সানরাইজার্স হায়দরাবাদ বনাম রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (৬ নভেম্বর)

কোয়ালিফায়ার ২: কোয়ালিফায়ার ১ পরাজিত বনাম এলিমিনেটর জয়ী (৮ নভেম্বর)

ফাইনাল: কোয়ালিফায়ার ১ জয়ী বনাম কোয়ালিফায়ার ২ জয়ী

সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়