আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলেন বাইডেন

সংগ্রহীত

আগামী মাসে পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মাসে তার ইউরোপ সফরের সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেছেন। 

হোয়াইট হাউসে গতকাল মঙ্গলবার নভেল করোনাভাইরাস ও টিকাদান কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় এ কথা জানান বাইডেন। 

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এ খবর জানিয়েছে।

পার্সটুডে জানায়, যুক্তরাষ্ট্রে কথিত সাইবার হামলা চালানো এবং দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তুলে বাইডেন প্রশাসন গত কয়েক মাসে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি বেশ কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। অন্যদিকে, রাশিয়া তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ প্রত্যাখ্যান করে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নিয়েছে। এর ফলে সাম্প্রতিক সময়ে দুদেশের সম্পর্কে তীব্র টানাপোড়েন বজায় রয়েছে।

জুন মাসের ইউরোপ সফরের সময় রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে কি না, এমন প্রশ্নের উত্তরে জো বাইডেন বলেন, ‘তেমনটাই আশা ও প্রত্যাশা করছি।’

পার্সটুডের খবরে আরও বলা হয়, গত এপ্রিল মাসের গোড়ার দিকে পুতিনের সঙ্গে এক টেলিফোনালাপে তৃতীয় কোনো দেশে তার সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট এখনই পুতিনকে আমেরিকায় আমন্ত্রণ জানাতে বা নিজে মস্কো সফর করতে রাজি নন।

তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যক সুলিভান গত শুক্রবার বলেছিলেন, চলতি গ্রীষ্মেই দুই দেশের শীর্ষ নেতাদের সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে। তার এ বক্তব্যের প্রতিক্রিয়ায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই  ল্যাভরত এই ইঙ্গিত দিয়েছেন যে, দুই শীর্ষ নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠানের লক্ষ্যে ওয়াশিংটনের উদ্যোগে মস্কো ইতিবাচক সাড়া দিয়েছে।