আজ আইপিএল মিশন শুরু সাকিবের

আজ আইপিএল মিশন শুরু সাকিবের
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে আজ সোমবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যার পর মাঠে নামছে সাকিবের দল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (আরসিবি)। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ৮টায়।

এদিকে বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হতে পারে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের আইপিএল মিশন। এবারের আইপিএলের প্রথম পর্বে ব্যাটে-বলে নিজের সামর্থ্যমতো পারফর্ম করতে পারেননি সাকিব। বিশ্বকাপের আগে নিজের সেরা ফর্মে ফিরতে চাইবেন এই অলরাউন্ডার।

শেষ সাত ম্যাচের পাঁচটিতে হেরে প্লে-অফের রাস্তা বেশ কঠিন নাইটদের সামনে। আসন্ন সাত ম্যাচে ছয়টি জেতার জন্য মরিয়া তারা। তাদের তাগিদ আরও বাড়িয়ে তুললেন নাইটদের অন্যতম কর্ণধার শাহরুখ খান।

ম্যাচের আগে দলের উদ্দেশে শাহরুখের বার্তা, ‘মনে রেখ তোমরা প্রত্যেকে একজন নাইট। শেষ পর্যন্ত লড়াই করো। এই আকাশ তোমাদের।’ এদিকে,  চলতি আসরে সময়টা একদমই ভালো কাটছে না সাকিব আল হাসানের। সুযোগ পেয়েছেন মোটে তিন ম্যাচে, উইকেট নিয়েছেন দুটি, আর রান করেছেন ৩৮।

কলকাতার হয়ে ২০১২ ও ২০১৪ সালে দুটি আইপিএল শিরোপা জিতেছেন সাকিব। ২০১৮ সালে সাকিবকে ছেড়ে দেওয়ায় সমর্থকরা নাইট রাইডার্স কর্তৃপক্ষের সমালোচনায় মুখর হয়েছিল। মাঝে দুই মৌসুম সানরাইজ হায়দরাবাদে কাটালেও এ বছর কেকেআর ৩.২ কোটি রুপিতে তাকে পুনরায় নিলামে কিনে নেয়। এই দলের হয়েই তিনি টানা সাত বছর খেলেছিলেন।

অন্যদিকে, কোহলির আরসিবি এই ম্যাচে বিশেষ নীল জার্সি পরে খেলবে। কোভিড-যোদ্ধাদের সম্মান জানাতেই পিপিই কিটের রঙে এই জার্সি তৈরি করা হয়েছে। অধিনায়কত্ব ছাড়ার বিষয়টি পেছনে ফেলে কোহলি এখন এই বিশেষ জার্সি পরে মাঠে নামার জন্য ছটফট করছেন।

দুটি ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে তিনি লিখেছেন, ‘একটি বিশেষ কারণে সোমবার আমরা মাঠে নামব। কোভিড-যোদ্ধাদের সম্মান জানাব এই ম্যাচে।’ জানা গেছে, খেলা শেষে আরসিবির এই জার্সিগুলো নিলামে তোলা হবে। যে টাকা উঠবে তা টিকা দেওয়ার কাজে লাগানো হবে।
করোনার প্রকোপে গত মে মাসে ভারতে শুরু হওয়া এবারের আসর মাঝপথেই স্থগিত হয়ে যায়। এরপর ভেন্যু ও দিনক্ষণ বদলে গতকাল রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে সংযুক্ত আরব আমিরাতে ফের শুরু হয়েছে জমজমাট এই ক্রিকেট লিগটি।

কলকাতার সম্ভাব্য একাদশ : নীতীশ রানা, শুভমন গিল, রাহুল ত্রিপাঠী, ইয়ন মরগান (অধিনায়ক), দিনেশ কার্তিক (উইকেটকিপার), আন্দ্রে রাসেল, সুনীল নারিন/সাকিব আল হাসান, লুকি ফার্গুসন, কমলেশ নাগারকটি/শিবাম মাভি, বরুণ চক্রবর্তী, প্রসিদ কৃষ্ণা।

আরসিবির সম্ভাব্য একাদশ : বিরাট কোহলি (অধিনায়ক), দেবদূত পাডিকল, রজত পতিদর, গ্লেন ম্যাক্সওয়েল, এবি ডে ভিলিয়ার্স, শাহবাজ আহমেদ, কাইল জেমিসন, ওয়ানিন্দু হাসারাঙ্গা, হার্শাল প্যাটেল, মোহাম্মদ সিরাজ, যুজবেন্দ্র চাহাল।