আজ থেকে থাকছে না করোনার বিধিনিষেধ, স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরু

আজ থেকে থাকছে না করোনার বিধিনিষেধ, স্বাস্থ্যবিধি মেনে ক্লাস শুরু

এক মাস পর আজ মঙ্গলবার থেকে করোনার বিধিনিষেধ আর থাকছে না। তবে মহামারি মোকাবেলায় মানতে হবে স্বাস্থ্যবিধি। বাধ্যতামূলক থাকছে মাস্ক পরা।

এর আগে করোনার সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় এবারের বিধিনিষেধ ২১ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত বাড়িয়ে গত ৩ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

তবে সংক্রমণ ও প্রাণহানি কমে আসায়, বিধিনিষেধ তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। সেই সাথে ২৬ ফেব্রুয়ারি সারাদেশে এক কোটি টিকা দেওয়ার লক্ষ্যমাত্রাও রয়েছে সরকারের।

এদিকে, আজ থেকে খুলছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে সশরীরে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে বেশ কিছু নিয়ম মানতে হবে শিক্ষক ও শিক্ষার্থীদের। গত ২০ ফেব্রুয়ারি ২০ নির্দেশনা দিয়ে একটি আদেশ জারি করেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

গতকাল সোমবার খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, আগামী ১ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তবে প্রাক-প্রাথমিকের শিক্ষা কার্যক্রম আপাতত বন্ধ থাকবে।

মহামারির প্রকপ কমে আসায় উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। তবে এক্ষেত্রে শ্রেণী কক্ষে শিক্ষার্থীদের সংখ্যা কমিয়ে ক্লাসের সংখ্যা বৃদ্ধি করায় চাপ বেড়েছে শিক্ষকদের ওপর।