আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক কমেছে ১১৮ পয়েন্ট

সংগ্রহীত

আধা ঘণ্টায় ডিএসইএক্স সূচক কমেছে ১১৮ পয়েন্ট

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৪ এপ্রিল) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। রোববার আধা ঘণ্টায় ডিএসইএক্স কমেছে ১১৮ পয়েন্ট।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১৮ পয়েন্ট কমে ৫ হাজার ১৫২ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫৪ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৫ ও ১৯২৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ২০৭টির এবং অপরির্বতিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-বেক্সিমকো লিমিটেড, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, রবি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, বিএটিবিসি, প্রভাতী  ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, রহিমা ফুড ও সিটি ব্যাংক।

এর আগে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ১১৮ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১২৮ পয়েন্ট কমে ৫ হাজার ১৪২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ২৩২ পয়েন্ট কমে ১৫ হাজার ২৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ৫টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৫৪টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৩টি কোম্পানি শেয়ারের দর।