আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০২১, মাস্ক থাকলে প্রবেশ ফি

সংগ্রহীত

আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০২১, মাস্ক থাকলে প্রবেশ ফি

‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ স্লোগান নিয়ে গতকাল থেকে শুরু হয়েছে সাতদিন ব্যাপী ‘আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব-২০২১’।

চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ’র আয়োজনে এবারের উৎসবে ঢাকার তিনটি ভেন্যুতে ৩৭টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

গতকাল বিকেলে শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বরে উদ্বোধনী সংগীত, জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও শান্তির পায়রা উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশের প্রতিষ্ঠাতা মোরশেদুল ইসলামসহ অনেকে।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত, জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত বেলা ১১টা, ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টায়- মোট ৪ বার চলচ্চিত্র প্রদর্শিত হবে।

সিনেমা দেখার জন্য কোন ধরনের প্রবেশমূল্য না থাকলেও করোনা ভাইরাসের কারণে মাস্ক পরিধানকে চলচ্চিত্র উৎসবের টিকিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। পুরো উৎসবটি স্বাস্থ্য মন্ত্রণালয় প্রদত্ত স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হচ্ছে বলেও জানিয়েছেন উৎসবটির পরিচালক ফারিহা জান্নাত মিম।

উৎসবে অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে থাকছে বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগ। এই বিভাগে ৬১টি চলচ্চিত্রের মধ্যে নির্বাচিত ১৯টি চলচ্চিত্র প্রদর্শিত হবে, এই ১৯টি চলচ্চিত্রের মধ্য থেকে পাঁচটি চলচ্চিত্র পুরস্কার পাবে। ‘ইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ শীর্ষক বিভাগে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন