আফগানিস্তানে থাকা হিন্দু ও শিখদের আশ্রয় দেবে ভারত

আফগানিস্তানে থাকা হিন্দু ও শিখদের আশ্রয় দেবে ভারত

আফগানিস্তান নিয়ে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে ভারতের অবস্থান স্পষ্ট করলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগের ঘোষণা অনুযায়ীই সংশ্লিষ্ট দফতরগুলিকে আফগান হিন্দু ও শিখদের ভারতে আশ্রয় দেওয়ার বিষয়টি দেখতে বলেছেন তিনি। এছাড়াও কোন সাধারণ আফগানবাসী সাহায্য চাইলে তাদের পাশে দাঁড়াতে হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, মোদি জানিয়েছেন – ভারত শুধু মাত্র নিজের দেশের নাগরিকদের রক্ষা করবে না। ‘‘আফগানিস্তানে সংখ্যালঘু শিখ ও হিন্দুদের অবশ্যই আমাদের আশ্রয় দিতে হবে বলেও জানিয়েছেন তিনি। ভারতের দিকে যে সব আফগান ভাইবোন তাকিয়ে আছে তাদেরও সাহায্য পৌঁছে দিতে হবে।

গত সোমবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কেবল আফগান হিন্দু ও শিখ শরণার্থীদের আশ্রয় দেওয়ার কথা বলা হয়েছিল। আশ্রয় দেওয়ার কথা না বললেও সাহায্যের প্রসঙ্গ তুলে মঙ্গলবার মোদি সেই বৃত্তে নিয়ে এলেন অন্য আফগান নাগরিকদেরও।

 

ভারতীয় বিমান বাহিনীর বিমানে মঙ্গলবার আফগানিস্তান থেকে সে দেশে ফিরেছেন ১৪০ জন ভারতীয়। এর মধ্যে রয়েছেন আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন, দূতাবাসের কর্মী, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) কর্মী ও সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা। ট্যান্ডন দেশে ফিরেই হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট বৈঠকে। সেখানে তিনি আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিস্তারিত জানিয়েছেন। সূত্র: আনন্দবাজার পত্রিকা