আফগানিস্তান নিয়ে জি-৭ নেতাদের বৈঠক আগামীকাল

সংগ্রহীত

আফগানিস্তান নিয়ে জি-৭ নেতাদের বৈঠক আগামীকাল

বিশ্বের উন্নত দেশগুলোর অর্থনৈতিক জোট জি-৭ এর সদস্য দেশগুলোর নেতারা আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বৈঠকে বসবেন মঙ্গলবার (২৪ আগস্ট)। একথা জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এই জোটের সদস্যদেশগুলো হচ্ছে জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র।

প্রতিবেদনে বলা হয়, ভার্চুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের মধ্যে আলোচনার পরই জি-৭ বৈঠকের ঘোষণা এলো। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, মানবিক সংকট রোধে বিশ্ব সম্প্রদায়ের একত্রিত হওয়ার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন দুই রাষ্ট্রপ্রধান।

এদিকে আফগান শরনার্থীদের ঢুকতে দিতে চায় না তুরস্ক। তারা সীমান্তের বেশিরভাগ অংশে প্রায় ১০ ফুট উচুঁ দেয়াল ও কাঁটাতার স্থাপন করেছে। ইরানের মধ্য দিয়ে হেঁটে তুরস্ক সীমান্তে পৌঁছানোর পর এসবই দেখছেন আফগান শরনার্থীরা। রবিবার (২২ আগস্ট) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে ৪০ লাখ সিরিয়ানকে আশ্রয় দিয়েছে তুরস্ক। এছাড়া দেশটিতে এক লাখ ৮২ হাজার তালিকাভুক্ত আফগান শরনার্থী আছে, তালিকার বাইরে আছে আরো এক লাখ ২০ হাজার। এই অবস্থায় ফের নতুন করে আশ্রয়প্রার্থীদের নিতে অনাগ্রহী তুরস্ক।