আফগান সংকট নিয়ে ইমরান খানকে বরিস জনসন ও মেরকেলের ফোন

সংগ্রহীত

আফগান সংকট নিয়ে ইমরান খানকে বরিস জনসন ও মেরকেলের ফোন

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলসহ বিভিন্ন আফগান ইস্যু নিয়ে আলোচনা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।

মঙ্গলবার (১৭ আগস্ট) ইমরান খানকে ফোন করেন তারা।

বুধবার (১৮ আগস্ট) সকালে পাকিস্তানের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। ফোনালাপে বরিস জনসন ও অ্যাঙ্গেলা মেরকেল আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানসহ এই অঞ্চলের জন্য একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল আফগানিস্তান প্রতিষ্ঠার ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করেন ইমরান খান। এছাড়া সার্বিক নিরাপত্তা ও মানবাধিকারসহ আফগান নাগরিকদের জন্য সকল ধরনের অধিকার নিশ্চিত করার ওপরও জোর দেন পাক প্রধানমন্ত্রী।

ইমরান খান বলেন, আফগানিস্তানকে এগিয়ে নিতে রাজনৈতিক সমাধানই সবচেয়ে ভালো উপায়। পাকিস্তান সকল আফগান নেতার সঙ্গে যোগাযোগ রাখছে বলেও জানান তিনি। এই প্রক্রিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়কেও যুক্ত থাকতে হবে। বিশেষ করে আফগান জনগণকে অর্থনৈতিকভাবে সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।

ফোনালাপে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে একমত পোষণ করেন। এর পাশাপাশি আফগানিস্তানের ক্রমপরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার ঘোষণাও দেন তারা।

 

এছাড়া করোনা মহামারি মোকাবিলায় পাকিস্তান সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও তথ্য বরিস জনসনের কাছে তুলে ধরে দেশটির রেড লিস্ট থেকে পাকিস্তানকে বাদ দেওয়ার আহ্বান জানান ইমরান।

অন্যদিকে মেরকেলের সঙ্গে ফোনালাপে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করেন ইমরান খান। একইসঙ্গে উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট সকল খাতে দ্বিপাক্ষিক কর্মকাণ্ড আরও বৃদ্ধির ব্যাপারে পাকিস্তান আগ্রহী বলেও জানান তিনি।