আবিষ্কৃত হল বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা

সংগ্রহীত

আবিষ্কৃত হল বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা

আফ্রিকার দেশ বতসোয়ানায় বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে। হীরাটির ওজন ১ হাজার ৯৮ ক্যারেট বলে জানিয়েছে দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা। এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা।

দেবসোয়ানার ব্যবস্থাপনা পরিচালক লিনিত্তে আর্মস্ট্রং বলেন, এখন পর্যন্ত বিশ্বে সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে এই হীরাকে তৃতীয় বৃহত্তম হিসেবে বিবেচনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, এই হীরাটি দুর্লভ ও অসাধারণ। বতসোয়ানায় পাওয়া এই হীরা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি। তার মতে, লড়াই করে যাওয়া বতসোয়ানা জাতির জন্য এটি আশা বয়ে এসেছে।

গত ১ জুন হীরাটির সন্ধান পাওয়া যায়। গত বুধবার এটি প্রকাশ্যে আনা হয়। দেশটির রাজধানী গ্যাবোরোনে প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে হীরাটি দেখানো হয়েছে।

লম্বায় ৭৩ মিলিমিটার এবং প্রস্থে ৫২ মিলিমিটার হীরকখন্ডটির এখনো কোন নাম দেয়া হয় নি। এটি ২৭ মিলিমিটার পুরু। হীরার মানের ওপর ভিত্তি করে দেবসোয়ানার ইতিহাসে প্রতিষ্ঠানটির কোনো খনি থেকে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরা এটি।

উল্লেখ্য, হীরা উত্তোলনে আফ্রিকার দেশগুলোকে নেতৃত্ব দিচ্ছে বতসোয়ানা। দেশটির বিভিন্ন খনি থেকেই সবচেয়ে বেশি হীরা উত্তোলন করা হয়।