ইউক্রেনের ধ্বংসস্তূপে মিলল ৪৪জনের মরদেহ

ইউক্রেনের ধ্বংসস্তূপে মিলল ৪৪জনের মরদেহ

ইউক্রেনের ইজিয়াম শহরের একটি ধ্বংসস্তূপের নিচে ৪৪টি মরদেহের সন্ধান পাওয়া গেছে। রুশ হামলায় ধ্বংস হওয়া একটি ভবনের নিচে বেসামরিক নাগরিকের মরদেহগুলো শনাক্ত করেছে কর্তৃপক্ষ। গত মার্চে রাশিয়া হামলা জোরদার করলে ওই পাঁচতলা ভবনটির বেজমেন্টে আশ্রয় নিয়েছিলেন বাসিন্দারা।

স্থানীয় এক কর্মকর্তা ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানান, উদ্ধারকারীরা কেবল ভবনটির কাছে পৌঁছেছে। ধ্বংসস্তূপে আরও মরদেহ শনাক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ একই রাস্তায় আরেকটি আবাসিক ভবন লক্ষ্য করে হামলা চালিয়েছিল রাশিয়া।

ইজিয়াম শহরের মেয়র ভ্যালেরি মার্চেনকো বিবিসিকে বলেন, ‘আমরা জানি সেখানেও অনেকে থাকতেন। উদ্ধার তৎপরতা চলছে। আমি মনে করি, শিগগিরই সেখানে আরও মরদেহ পাওয়া যাবে।’

এর আগে রাশিয়া গত ১ এপ্রিল শহরটির নিয়ন্ত্রণে নেয়, এরপর থেকেই রুশ সেনারা অবস্থান করছে। তবে হারানো জায়গা পুনরুদ্ধারে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় যোদ্ধারা।

এর আগে কিয়েভের আশপাশ থেকে গণকবরের সন্ধান মেলে। রুশ বাহিনী যেসব জায়গা ছেড়ে গেছে সেখানে অনেক বেসামরিক নাগরিকের লাশ পাওয়া যায়। বিশেষ করে ইউক্রেনের বুচা শহরে রুশ বাহিনীর বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।