ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত আরও ৪৭৫ জন : জাতিসংঘ

ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত আরও ৪৭৫ জন : জাতিসংঘ
ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ৪৭৫ জন মারা গেছেন। এদিকে হামলায় আহত হয়েছেন ৮৬১ জন। বুধবার (৯ মার্চ) টুইটারে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার সংস্থা। খবর আল-জাজিরা।
মানবাধিকার সংস্থা জানায়, রাশিয়ার হামলায় এখন পর্যন্ত কতজন মারা গেছেন এবং আহতের সংখ্যার সঠিক তথ্য দেওয়া কঠিন। বিশেষ করে ভলনোভাখা, মারিউপোল এবং ইজিয়াম শহর থেকে শত শত হতাহতের রিপোর্ট এখনো নিশ্চিত হওয়া যায়নি।
এদিকে অধিকাংশ বেসামরিক নাগরিক মারা গেছেন বিস্ফোরক অস্ত্রের ব্যবহারে। যার মধ্যে ছিল ভারী কামান এবং মাল্টি-লঞ্চ রকেট সিস্টেম থেকে গোলাবর্ষণ এবং ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা রয়েছে ও বলে জানা গেছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা বলছে, এ পর্যন্ত ২০ লাখ লোক ইউক্রেন ছেড়েছেন। মঙ্গলবার (৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এমন তথ্য দিয়েছে জাতিসংঘ শরণার্থী সংস্থার প্রধান ফিলিপো গ্রান্ডি।
এক টুইটবার্তায় তিনি বলেন, কেবল সাত দিনের মধ্যে আমরা ১০ লাখ মানুষের ঢল দেখেছি। ইউক্রেন থেকে তারা প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।
জাতিসংঘের শরণার্থী সংস্থার মুখপাত্র জোয়াং-আহ গেডিনি-উইলিয়ামসন বলেন, গত ২ মার্চ মধ্যরাতে শরণার্থীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এক সপ্তাহের মধ্যে ইউক্রেনের জনসংখ্যার দুই শতাংশের বেশি অন্য দেশে পাড়ি জমাতে চাইলে এই ঢল নেমেছে।