ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা অঙ্গরাজ্যে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৬২ জনে দাঁড়িয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

পশ্চিম জাভার গভর্নর রিদওয়ান কামিল গণমাধ্যমে জানান, এখন পর্যন্ত ১৬২ জনের মৃত্যুর কথা নিশ্চিত হওয়া গেছে। এদের বেশিরভাগ শিশু। অনেকেই সরকারি স্কুলের শিক্ষার্থী। তারা নিয়মিত ক্লাস শেষ করে মাদ্রাসায় অতিরিক্ত ক্লাস করছিল।

গভর্নর রিদওয়ান কামিল বলেন, ভূমিকম্পে প্রায় ৩২৬ জন আহত হয়েছেন। তবে ধ্বংসস্তুপের নিচে এখনও অনেক বাসিন্দা আটকা পড়ে আছে।

সময়ের সঙ্গে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন কর্মকর্তারা। এছাড়া ভূমিকম্পে ১৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানান গভর্নর।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৬। এটির কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা প্রদেশের সিয়ানজুর অঞ্চলের ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। তবে সুনামির কোনও আশঙ্কা নেই।

কেন্দ্রস্থল পশ্চিম জাভার সিয়ানজুর অঞ্চলে হলেও বৃহত্তর জাকার্তা অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস।

এর আগে সিয়ানজুর অঞ্চলের এক কর্মকর্তা হারমান সুহেরম্যান ৪৪ জনের প্রাণহানির কথা জানিয়েছিলেন। তবে এই মৃতদের বেশিরভাগেরই নির্দিষ্ট একটি হাসপাতালে মৃত্যু হয়েছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছিল।