ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে চিঠি দিলেন মোদি

সংগ্রহীত

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টকে চিঠি দিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা নিয়ে তেহরানে উপস্থিত হয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসিকে লেখা চিঠি জাবেদ জারিফের হাতে তুলে দেন জয়শঙ্কর।

ইরানের সংবাদ মাধ্যম তেহরান টাইমস জানায়, বুধবার ইরানের স্থানীয় সময় বিকেলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে বৈঠক করেন জয়শঙ্কর।

এ সময় নরেন্দ্র মোদির লিখিত চিঠি জাবেদ জারিফের হাতে তুলে দেন। তেহরান টাইমস জানাচ্ছে এই প্রথমবারের মতো কোনও দেশের শীর্ষ কর্মকর্তা শপথ নেওয়ার আগে ইরানের নির্বাচিত প্রেসিডেন্টের কাছে এই ধরনের চিঠি দিলেন।

তেহরান টাইমস আরও জানায়, জারিফ এবং জয়শঙ্কর আফগানিস্তানের উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন এবং ভিয়েনায় বৈঠকে পারমাণবিক চুক্তিকে পুনর্জীবিত করার বিষয়ে মতবিনিময় করেছেন।

তারা দুজনেই জোর দিয়ে বলেছেন আফগানিস্তানের ইস্যুতে বর্তমান সংকট সমাধানের একমাত্র উপায় আন্তঃ আফগান আলোচনা। ইরানের মধ্যস্ততায় তেহরানে, তালেবান ও আফগানিস্তান সরকারের প্রতিনিধিদের মধ্যে যে শান্তি আলোচনা হতে যাচ্ছে এতে সমর্থন জানিয়েছেন জয়শঙ্কর।

সেই সঙ্গে ইরানকে মধ্যস্ততার জন্যে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জাইরফকে ধন্যবাদ জানিয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।