ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসার ঘোষণা দিলেও এখন পাল্টি মেরেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

সংগ্রহীত

ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসার ঘোষণা দিলেও এখন পাল্টি মেরেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ভোটের আগে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় ফিরে আসার ঘোষণা দিলেও এখন পাল্টি মেরেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি বলেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির শর্তগুলো না মানা পর্যন্ত ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলবে না যুক্তরাষ্ট্র। রোববার (৭ ফেব্রুয়ারি) সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। 

তবে নির্বাচনী প্রচারণার সময় ইরানের পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন। কিন্তু ২০২১ সালের ২০ জানুয়ারি হোয়াইট হাউসে ক্ষমতা গ্রহণের পরই ইরানের বিষয়ে হার্ডলাইনে গেলেন তিনি।

দায়িত্ব গ্রহণের পর থেকেই বাইডেন প্রশাসন বলে আসছে, ইরান পুরোপুরিভাবে চুক্তিতে ফেরার আগ পর্যন্ত মার্কিন আলোচকরা দেশটির সঙ্গে কোনও আলোচনায় যাবে না। এর ধারাবাহিকতায় রোববার বাইডেন সাফ জানিয়ে দেন, স্রেফ আলোচনার জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

২০১৫ সালের চুক্তিতে ইরানের পরমাণু কর্মসূচি সীমাবদ্ধ করার চেষ্টা করা হয়েছিল। তার পরিবর্তে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশ্য ২০১৮ সালে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেন। এর প্রতিক্রিয়ায় তেহরান চুক্তির বেশ কয়েকটি শর্ত ভঙ্গ করে। এর অংশ হিসেবে ইরান সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুত বাড়িয়ে চলছে এবং বলছে যে, তাদের পারমাণবিক কর্মসূচি শান্তিপূর্ণ।