ইসরায়েল মারাত্মকভাবে দুর্বল: হারেৎজ

সংগ্রহীত

ইসরায়েল মারাত্মকভাবে দুর্বল: হারেৎজ

ইসরায়েলের কাছে আধুনিক সমরাস্ত্র আর যুদ্ধের অভিজ্ঞতা থাকার যে কথা প্রচলিত আছে, তা দিন দিন ফিকে হয়ে যাচ্ছে। বিশেষজ্ঞদের বক্তব্যে ইসরায়েলের দুর্বলতার কথাই স্পষ্ট হচ্ছে দিনদিন।

ইসরায়েলের ইংরেজি দৈনিক হারেৎজ পত্রিকায় প্রকাশিত এক কলামে মন্তব্য করা হয়েছে,   ফিলিস্তিন এবং লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলনগুলোর বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েল মারাত্মকভাবে দুর্বল।

লেখক ড. গিল মুরসিয়ানো তার কলামে বলেছেন, ‘ওয়ার বিইটু্ন দ্যা ওয়ার্স’ ডকট্রিন অনুসরণকারী ইসরায়েলের জন্য বাস্তব যুদ্ধের দুঃখ-কষ্টের মধ্যে টিকে থাকার অবস্থা খুবই সীমিত পর্যায়ে।

যদিও এমন ধারণা দেওয়া হয় যে, ইসরায়েলের ভাণ্ডারে যুদ্ধের গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা রয়েছে তবে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিরোধ সংগঠনগুলোর বিরুদ্ধে সংঘর্ষে ইসরায়েল তার লক্ষ্য অর্জন করতে পারছে না।

মুরসিয়ানোর মতে, প্রতিটি নতুন সংঘাতে ইসরায়েল শক্তি হারাচ্ছে আর গাজার প্রতিরোধকামী সংগঠন হামাস আরো বেশি শক্তিশালী হয়ে উঠছে।

সাম্প্রতিক সংঘাতে তিনি গাজার হামাস ও ইসলামি জিহাদ আন্দোলনের যুদ্ধ-সক্ষমতা এবং শত্রুপক্ষের ক্ষয়ক্ষতি করার ক্ষমতার কথা তুলে ধরেন।

আন্তর্জাতিক অঙ্গনে ইসরায়েল দুর্বল হয়ে পড়ছে বলেও তিনি উল্লেখ করেন। এর প্রমাণ হিসেবে মুরসিয়ানো অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি হত্যাযজ্ঞের বিষয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান কৌঁসুলি ফাতু বেনসুদা গত মার্চ মাসে তদন্তের যে পদক্ষেপ নিয়েছেন সে কথা উল্লেখ করেন। সূত্র: পার্সটুডে