একটা ম্যাচ জিততে পারলে সেটাও ভালো ফলাফল, সাকিব

একটা ম্যাচ জিততে পারলে সেটাও ভালো ফলাফল, সাকিব
সাকিব আল হাসান বলেছেন, ‘যদি সিরিজ জিততে পারি খুবই ভালো হবে। অন্তত একটা ম্যাচও যদি জিততে পারি, সেটাও একটা ভালো ফলাফল।’

গতকাল রোববার সাউথ আফ্রিকা সিরিজে খেলতে যাওয়ার জন্য দেশ ছাড়ার আগে সাংবাদিকদের একথা জানান তিনি।

নিজের মানসিক অবস্থার উদ্বেগে সাকিব ক্রিকেট থেকে সাময়িক বিরতি চাইলে বিষয়টি নিয়ে বিতর্ক হলেও বিসিবি তাকে ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের ক্রিকেট থেকে ছুটি দিয়েছিল। পরে অবশ্য বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকের পর তিনি সাউথ আফ্রিকায় যাওয়ার বিষয়টি জানান।

শুধু নিজের নয় দলীয় পারফরম্যান্সের দিকেও সাকিবের রয়েছে নজর, ‘আসলে আমি ভালো পারফর্ম করলাম টিম খারাপ করল, এটা ভালো না। আবার অন্য কেউ পারফর্ম করল, আমি পারফর্ম করলাম না সেটাও ভালো কিছু না। সবাই যদি একসাথে ভালো পারফর্ম করি তাহলে আমাদের দলের ভালো ফলাফল করা সম্ভব।’

সম্প্রতি ওয়ানডে ও টেস্টে শক্তিশালী ভারতকে ঘরের মাঠে মাটিতে নামিয়েছে প্রোটিয়ারা। সাউথ আফ্রিকার মাটিতে কোনো ফরম্যাটেই এখন পর্যন্ত জয় না পাওয়া টাইগাররা এবার কেমন করবে, তা নিয়ে আগ্রহ আছে ক্রিকেট দুনিয়ার।

সিরিজে কোন কোন দিকে নজর দিতে হবে, এ বিষয়ে সাকিবের ভাষ্য, ‘দলীয় এবং ব্যক্তিগতভাবে (সেখানে) কিছুই আসলে করতে পারিনি। এটা পরিবর্তন করার একটা সুযোগ আমাদের সামনে। সেটাই আমরা চেষ্টা করব। বোলিং ডিপার্টমেন্টে অনেক ভালো করতে হবে আমাদের। আমরা হোম সিরিজে ভালো বোলিং করি। কিন্তু অ্যাওয়ে সিরিজে বোলিংয়ে আমরা সব সময় কষ্ট করি। সেই জায়গাটায় অনেক উন্নতির সুযোগ আছে আমি মনে করি।’

‘একইসঙ্গে আমাদের ব্যাটিংটাও ভালো করতে হবে। বড় মাঠে হয়ত ফিল্ডিংয়ের ঘাটতি দেখা যায় এক সময়। তিনটা ডিপার্টমেন্টেই আসলে ওদের সঙ্গে ভালো করে আমাদের ভালো ফলাফল করতে হবে।