এবারের আইপিএল চেন্নাই-কেকেআর ম্যাচ দিয়ে শুরু হবে

এবারের আইপিএল চেন্নাই-কেকেআর ম্যাচ দিয়ে শুরু হবে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরের সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২৬ মার্চ চেন্নাই সুপার কিংস-কলকাতা নাইট রাইডার্সের মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়াবে এবারের আইপিএল। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শুরু হবে ম্যাচ।

প্রথমবারের মতো দশ দলের টুর্নামেন্ট দেখবে আইপিএল। ফলে এবারের আসরে ম্যাচ সংখ্যা ৬০ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭৪-এ। ফলে টুর্নামেন্টের দৈর্ঘ্য বেড়ে দাঁড়িয়েছে দুই মাসের বেশি। ২৬ মার্চ শুরু হওয়া টুর্নামেন্টটি শেষ হবে ২৯ মে ফাইনালের মধ্য দিয়ে।

এর আগে রাউন্ড রবিন লিগে আয়োজিত টুর্নামেন্টটির ফরম্যাটও এবার বদলে যাচ্ছে। রাউন্ড রবিন লিগ ফরম্যাটে দশ দলের টুর্নামেন্ট আয়োজন করলে সর্বমোট ৯৪ ম্যাচ হয়ে যেত। ফলে দুই গ্রুপে ভাগ করা হয়েছে দশ দলকে।

এবারের আসরে প্রতিটা দল ৭টা করে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলবে। যেখানে গ্রুপের প্রতিটা দলের বিপক্ষে খেলার পাশাপাশি অন্য গ্রুপের একই পজিশনে থাকা দলের বিপক্ষেও খেলতে হবে।

গ্রুপ ‘এ’ তে আছে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস, লক্ষ্মৌ সুপার জায়ান্টস।

গ্রুপ ‘বি’ তে আছে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পাঞ্জাব কিংস, গুজরাট টাইটানস।

এবারের আসরে গ্রুপ পর্বে সর্বমোট ৭০ ম্যাচ খেলা হবে। প্লে-অফসহ ৭৪ ম্যাচ আয়োজিত হবে মুম্বাই ও পুনে জুড়ে। ওয়াংখেড়ে, ডিওয়াই পাতিল এবং ব্রাবোর্ন স্টেডিয়ামে মোট ৫৫ ম্যাচ অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বের বাকি ১৫ ম্যাচ এমসিএ স্টেডিয়ামে আয়োজন করা হবে।

এবারের আসরে ১২ দিন ডাবল হেডার ম্যাচ দেখতে পারবে দর্শকরা। সেসব দিন দুপুর ৩টা ৩০ এবং সন্ধ্যায় ৭টা ৩০ মিনিটে খেলা শুরু হবে। অন্যান্য দিন সন্ধ্যায় কেবল খেলা হবে। গত আসরে দর্শকহীন আইপিএল হলেও এবার ২৫ শতাংশ দর্শক মাঠে প্রবেশ করতে পারবে।