এবার কিন্তু একেবারে ধ্বংস করে দেব, আজারবাইজানের হুঁশিয়ারি

সংগ্রহীত

এবার কিন্তু একেবারে ধ্বংস করে দেব, আজারবাইজানের হুঁশিয়ারি

যুদ্ধবিরতি লঙ্ঘন করে আর্মেনিয়া সেনাদের হামলায় নিজেদের চার সেনা নিহত হয়েছে বলে দাবি করছে আজারবাইজান। প্রতিউত্তরে আজেরি হামলায় আর্মেনিয়ার দুই সেনা নিহত হয়েছে। তবে দুদেশ প্রথমে হামলার দায় অন্যের উপরে চাপাচ্ছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, হাদরুত এলাকা আবার দখল করার জন্য আর্মেনিয়ার সেনারা যুদ্ধ শুরু করেছে। হামলা অব্যাহত থাকলে আর্মেনিয়ার সেনাদেরকে দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে।

আমেরিকা এবং ফ্রান্সের শীর্ষ পর্যায়ের কূটনীতিকদের সঙ্গে বৈঠকের সময় আর্মেনিয়াকে কঠোর হুঁশিয়ারী প্রদান করেন প্রেসিডেন্ট ইলহাম। 

তিনি বলেন,নতুন করে যুদ্ধ শুরু করা আর্মেনিয়ার উচিত হবে না। খুবই সতর্ক থাকা দরকার এবং কোনরকম সামরিক অভিযানের পরিকল্পনা যেন তারা না করে। এবার কিন্তু আমরা তাদেরকে একেবারে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেবো, এটা কোন গোপন কথা নয়।

সম্প্রতি আর্মেনিয়ার কাছ থেকে ফেরত পাওয়া হাদরুত এলাকায় আর্মেনীয় সেনাদের হামলায় আজারবাইজানের সেনা মারা গেছে বলে দাবি করছে আজারবাইজান। অন্যদিকে আর্মেনিয়া সরকার দাবী করছে প্রথমে আজেরি সেনাদের হামলায় ছয় সেনা আহত হয় তাদের। রাশিয়ার মধ্যস্থতায় গত ১০ নভেম্বর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি প্রতিষ্ঠার পর এটাই প্রথম তা লঙ্ঘনের ঘটনা।