এবার দ্বিগুণ করে বাংলাদেশের জিডিপির পূর্বাভাস দিলো বিশ্ব ব্যাংক

সংগ্রহীত

এবার দ্বিগুণ করে বাংলাদেশের জিডিপির পূর্বাভাস দিলো বিশ্ব ব্যাংক

বাংলাদেশের জিডিপি বা মোট দেশজ উৎপাদন নিয়ে আগের করা পূর্বাভাস থেকে সরে এসেছে বিশ্ব ব্যাংক। পূর্বে ২০২০-২০২১ অর্থবছেরে বাংলাদেশের জিডিপি ১ দশমিক ৬ শতাংশ হবে বলে ‍পূর্বাভাস দিলেও এখন সেটি বাড়িয়ে ৩ দশমিক ৬ শতাংশের ঘরে নিয়েছে এ সংস্থাটি।

আজ বুধবার দক্ষিণ এশিয়ার হালনাগাদ অর্থনৈতিক পরিস্থিতির ওপর এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দেওয়া হয়েছে।

মহামারি করোনাভাইরাসের কারণে বিশ্ব ব্যাংক এর আগে গত জানুয়ারিতে প্রবৃদ্ধির যে পূর্বাভাস দিয়েছিল, তার তুলনায় এখনকার পূর্বাভাস দ্বিগুণ। অন্যদিকে এটি সরকারের যে লক্ষ্যমাত্রা, তার তুলনায় অর্ধেকেরও কম।

গত জানুয়ারিতে বিশ্বব্যাংকের ফ্লাগশিপ রিপোর্ট ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ এ চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধির পূর্বাভাস ছিল মাত্র ১ দশমিক ৬ শতাংশ। বিপরীতে সরকারের লক্ষ্যমাত্রা রয়েছে ৮ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের।

প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার অর্থনীতির পুনরুদ্ধারের সম্ভাবনা জোরালো হচ্ছে। তবে তা ভঙ্গুর ও অসম প্রকৃতির। অর্থনীতিকে পূর্বাবস্থায় ফিরিয়ে নিতে দ্রুত ও সমতিভিত্তিক টিকাদান এবং প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবায় বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। ওই প্রতিবেদনে ২০২১ সালে দক্ষিণ এশিয়ায় ৭ দশমিক ২ শতাংশ এবং ২০২২ সালে ৪ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস রয়েছে।