এবার পুরনো ছন্দে ফিরছে সিনেমা

এবার পুরনো ছন্দে ফিরছে সিনেমা

করোনার কারণে কিছুদিন নীরব ছিল চলচ্চিত্রপাড়া। বেশ কিছু সিনেমা মুক্তির ঘোষণা দিয়েও পিছিয়ে গিয়েছিল। এর মধ্যে ছিল ‘শান’ ও ‘তালাশ’। এদিকে ফেব্রুয়ারির শুরু থেকেই আবারও সরব হচ্ছে সিনে অঙ্গন। গত ১১ ফেব্রুয়ারি মুক্তি পায় দেবাশীষ বিশ্বাস পরিচালিত চলচ্চিত্র ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’। এই সিনেমায় অভিনয় করেছেন অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী।

পরিচালক দেবাশীষ বিশ্বাস বলেন, ‘সবাই ভয়ে ভয়ে ছিল। সিনেমা মুক্তি দিলে কী হয়। সেই ভয়কে তোয়াক্কা না করে আমি ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’ মুক্তি দিয়েছি। প্রচুর সাড়া পাচ্ছি। বলতে পারেন মরুভূমির ভেতর জলোচ্ছ্ববাস নিয়ে এসেছি। আমার দেখাদেখি এখন অনেকেই সিনেমা মুক্তির তারিখ ঘোষণা করছে। ফলে আবারও চাঙ্গা হয়ে উঠছে ইন্ডাস্ট্রি। এটা আমাদের সবার জন্যই ইতিবাচক লক্ষণ। আশা করছি, শিগগিরই আবার আগের অবস্থায় ফিরে যাবে ইন্ডাস্ট্রি।’

মার্চে মুক্তি পাচ্ছে রাজ-পরীর ‘গুণিন’। এই সিনেমার জন্য চিত্রনায়িকা পরীমনি ও চিত্রনায়ক শরিফুল রাজের প্রেম গড়িয়েছে সংসারে, সেই ‘গুণিন’ সিনেমা মার্চ মাসে মুক্তি পেতে যাচ্ছে দেশের সিনেমা হলে। গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত এই সিনেমাটি গেল ২০ ফেব্রুয়ারি সেন্সর ছাড়পত্রও পেয়েছে। ‘গুণিন’ সিনেমার মুখ্য দুই চরিত্রে দেখা যাবে শরিফুল রাজ ও পরীমনিকে। সিনেমার নামচরিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম। সেই সঙ্গে দিলারা জামান, ইরেশ যাকের, মোস্তফা মনওয়ার, শিল্পী সরকার অপু, ঝুনা চৌধুরীসহ আরও অনেককে দেখা যাবে এই সিনেমায়।

সিনেমার পরিচালক গিয়াসউদ্দিন সেলিম বলেন, ‘সেন্সর সার্টিফিকেট পেয়েছে। এটা আমাদের পুরো দলের জন্য খুবই আনন্দের সংবাদ। সেন্সর বোর্ডের দু-একজন আমাকে জানিয়েছেন যে, তাদের সিনেমাটা খুব ভালো লেগেছে। আমার ধারণা, দর্শক সিনেমাটি উপভোগ করবেন। সিনেমায় যারা অভিনয় করেছেন প্রত্যেকে চমৎকার পারফরম্যান্স দেখিয়েছেন। আমি পরিচালক হিসেবে সবার কাজে খুবই খুশি। দর্শক সিনেমা দেখলেই বুঝতে পারবেন যে সবাই খুব ডেডিকেটেড ছিলেন।’

এদিকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এ সর্বাধিক ১১টি পদক জিতে নেওয়া গাজী রাকায়েতের ‘গোর’ ছবিটি গতকাল মুক্তি পেয়েছে শ্যামলী সিনেমা হলে। গাজী রাকায়েত বলেন, ‘এখন পর্যন্ত শ্যামলী সিনেমা হলে চলছে। প্রতিদিন চারটি করে শো হবে। মুক্তির কারণ, ছবিটি পুরস্কৃত হওয়ায় অনেকের আগ্রহ জন্মেছে। তাই যারা আগে দেখেননি, তারা যেন এটি দেখতে পারেন, সে জন্যই রিলিজের উদ্যোগ নিয়েছি।’ এর আগে ২০২০ সালের ডিসেম্ব^রে ছবিটি মুক্তি পায় দেশের একটি মাল্টিপ্লেক্সে। এ ছাড়া ২০২১ সালের এপ্রিলে আমেরিকাসহ ওটিটি প্ল্যাটফরমে আসে। সরকারি অনুদানের এ ছবিটি একই সঙ্গে বাংলা ও ইংরেজি ভাষায় নির্মিত হয়েছে।

এ বছর ৭ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিল এম রাহিম পরিচালিত চলচ্চিত্র ‘শান’। কিন্তু ওমিক্রনের ভয়ে মুক্তির ঘোষণা দিয়েও সরে এসেছিল সিয়াম-পূজা অভিনীত এই চলচ্চিত্রটি। এখন আবারও মুক্তির ঘোষণা দেওয়া হয়েছে। ছবিটি ঈদুল ফিতরে মুক্তি পাবে। এ প্রসঙ্গে রাহিম বলেন, “বিগ বাজেটের সিনেমা শান। এটি আসলে উৎসবে মুক্তি দেওয়ার মতোই একটি সিনেমা। আমরা কয়েকবার মুক্তির উদ্যোগ নিয়েও করোনার কারণে মুক্তি দিতে পারিনি। এবার সব ঠিক থাকলে আসছে ঈদে ‘শান’ মুক্তি পাবে।”

দীপঙ্কর দীপন পরিচালিত ‘অপারেশন সুন্দরবন’ সিনেমারও মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। এই ছবিটি মুক্তি দেওয়া হবে ঈদুল ফিতরে। মার্চ মাসে মুক্তি পেতে যাচ্ছে গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘গুণিন’। পরীমনি ও শরিফুল রাজ অভিনীত চলচ্চিত্রটি প্রযোজনা করেছে চরকি।

বেশ কিছু চলচ্চিত্র সেন্সর পেয়েছে। এর মধ্যে শাহ আলম ম-ল পরিচালিত চলচ্চিত্র ‘লকডাউন লাভ স্টোরি’র প্রিমিয়ার হয়েছে। ইমন-রেহনুমা মোস্তফা অভিনীত এই সিনেমাটিও শিগগিরই মুক্তি পাবে। রফিক সিকদার পরিচালিত ‘বসন্ত বিকেল’ সিনেমাটিও মুক্তির অপেক্ষায় রয়েছে।

এদিকে সেন্সর পাওয়া ও মুক্তির মিছিলে থাকা সিনেমা ছাড়াও বেশ কিছু সিনেমার শুটিং চলছে। এর মধ্যে রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’র শুটিং হলো এফডিসিতে। শামীম আহমেদ রনীর ওয়েবফিল্ম ‘এবার তোরা মানুষ হ’-এর শুটিংও চলছে। গত ১২ ফেব্রুয়ারি এর শুটিং হয় এফডিসিতে। শামীম আহমেদ রনী বলেন, ‘করোনার ভয়ে বসে থেকে লাভ নেই। কাজ করতে হবে। সে জন্য কিছুটা ভয় নিয়েও কাজ করে যাচ্ছি।’

এর আগে এই পরিচালক ‘লাইভ’ ও ‘নরসুন্দর’ নামের সিনেমার শুটিং শেষ করেন। পরিচালক সৈকত নাসির তার মাসুদ রানা চলচ্চিত্রের শেষ অংশের শুটিং করেছেন সম্প্রতি। শিগগরিই নতুন প্রজেক্ট শুরু করবেন বলে জানালেন। সোলায়মান আলী লেবু শুটিং করছেন ‘ প্রেমপ্রীতির বন্ধন’ নামের চলচ্চিত্রের। এই মুহূর্তে ঢাকার বাইরে ‘জলরঙ’ সিনেমার শুটিং করছেন অপূর্ব রানা। এই সিনেমায় অভিনয় করেছেন সাইমন সাদিক ও উষ্ণ হক।

এদিকে আরও নতুন সিনেমার ঘোষণা করেছেন বেশ কিছু চলচ্চিত্র পরিচালক। এর মধ্যে রয়েছে ইফতেখার চৌধুরীর ওয়েবফিল্ম ‘রক্ষা’, মোস্তাফিজুর রহমান মানিকের চলচ্চিত্র ‘হাহাকার’, মেহেদী হাসানের ‘জল জোছনায়’, অনন্য মামুন কাজ শুরু করেছেন নতুন ওয়েবফিল্মের।

এভাবেই সিনেমা মুক্তি, সেন্সর পাওয়া, নানা সিনেমার শুটিং ও সিনেমা নির্মাণের ঘোষণায় বেশ কিছুদিন ধরে সরব রয়েছে চলচ্চিত্র অঙ্গন। সিনে-সংশ্লিষ্টরা মনে করছেন এভাবে কাজের গতি থাকলে শিগগিরই চাঙ্গা হয়ে উঠবে ঢালিউড।