ঐতিহ্য ভেঙে সুপ্রিম কোর্ট ক্যান্টিনে গরুর মাংস রান্নায় প্রতিবাদ

সংগ্রহীত

ঐতিহ্য ভেঙে সুপ্রিম কোর্ট ক্যান্টিনে গরুর মাংস রান্নায় প্রতিবাদ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) ক্যান্টিনে গরুর মাংস রান্না করায় প্রতিবাদ জানিয়েছে আইনজীবী ঐক্য পরিষদ। গত রোববার (৩০ মে) এ সংক্রান্ত একটি আবেদন সমিতি বরাবর দাখিল করা হয়।

এই আবেদনে গরুর মাংস রান্না বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য বর্তমান কমিটিকে আহ্বান জানানো হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

আইনজীবী ঐক্য পরিষদ সুপ্রিম কোর্ট শাখার সভাপতি বিভাস চন্দ্র বিশ্বাসসহ পাঁচ আইনজীবী স্বাক্ষরিত আবেদনে বলা হয়, ‘আমরা নির্ভরযোগ্য সূত্রে জানতে পারলাম যে, গত ২৯ ও ৩০ মে রাতে সুপ্রিমকোর্ট বার ক্যান্টিনে গো মাংস রান্না করা হয়, রাতে তা খাবারের জন্য পরিবেশন করা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ঐতিহ্যগতভাবেই এর সৃষ্টিলগ্ন হতে সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতি শ্রদ্ধাশীল থেকে কখনই গো মাংস রান্না ও পরিবেশন করা হয় নাই। হঠাৎ করে এই ধরনের তৎপরতায় আমরা বিস্মিত ও হতবাক। আমরা সংশ্লিষ্টদের এহেন তৎপরতার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।’

আবেদনে আরও বলা হয়, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দীর্ঘ লালিত সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে ভবিষ্যতে সুপ্রিমকোর্ট বার ক্যান্টিনে এই ধরনের গো মাংস রান্না ও পরিবেশন করা থেকে বিরত রাখার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে সমিতির কার্যকরী কমিটিকে অনুরোধ করছি।’

আবেদনে স্বাক্ষরকারী অন্যান্য আইনজীবীরা হলেন- ঐক্য পরিষদের সম্পাদক অনুপ কুমার সাহা, আইনজীবী সমিতির বিজয়া পুনর্মিলনী ও বাণী অর্চনা পরিষদের আহ্বায়ক জয়া ভট্টচার্য ও সদস্য সচিব মিন্টু চন্দ্র দাস।