ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেবে ভারতের বিশ্ববিদ্যালয়

সংগ্রহীত

ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেবে ভারতের বিশ্ববিদ্যালয়

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে ভারত জেরবার। শনাক্ত ও মৃত্যু বাড়ছে। এ পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের শিক্ষাজীবন চালু রাখতে চলছে অনলাইন ক্লাস। এ পরিস্থিতির মধ্যে ওপেন বুক পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার কথা জানাল দিল্লি বিশ্ববিদ্যালয়। করোনায় পিছিয়ে থাকা শিক্ষাব্যবস্থার গতি ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে বিশ্ববিদ্যালয়টি জানিয়েছে। ৭ জুন থেকে এ পরীক্ষা শুরু হবে।

গত শুক্রবার বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ডিন ডি এস রাওয়াত স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়ে।বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেষ বছরের মতোই অনলাইন ওপেন বুক সিস্টেমের মাধ্যমে ফাইনাল সেমিস্টার/ফাইনাল বর্ষের পরীক্ষা হবে। পরীক্ষা শুরু হবে ৭ জুন থেকে। অনলাইন ওপেন বুক পরীক্ষার দ্বিতীয় পর্যায় শুরু হবে সেপ্টেম্বর মাস থেকে। শিক্ষার্থীরা তাঁদের পছন্দমতো জায়গা থেকে বা সংশ্লিষ্ট কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষা দিতে পারবেন।

এ পরীক্ষা শুরুর কথা ছিল ১ জুন থেকে। কিন্তু করোনার বর্তমান পরিস্থিতির কারণে এ সিদ্ধান্ত থেকে সরে আসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে জানানো হয়েছে, মে/জুন মাসের ফাইনাল সেমিস্টার/পরীক্ষা ১ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল, তার পরিবর্তে সংশ্লিষ্ট পরীক্ষা ৭ জুন থেকে শুরু হবে। একই সঙ্গে ১৫ মে এ পরীক্ষা হওয়া নিয়ে যে ডেট শিট রিলিজ করা হলো, তা–ও প্রত্যাহার করা হলো। নতুন ডেট শিট খুব দ্রুতই বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে।