ওমিক্রন এসেছে, কানাডার ‘চিঠিতে’ দাবি চীনের

ওমিক্রন এসেছে, কানাডার ‘চিঠিতে’ দাবি চীনের
চীনের রাজধানী বেইজিংয়ে সম্প্রতি ওমিক্রন আক্রান্ত একজনের খোঁজ মেলায় রীতিমতো তদন্ত শুরু করেছিল প্রশাসন। সেই সূত্রে এবার কানাডা থেকে আসা চিঠির উপরে সংক্রমণের দায় চাপিয়েছে চীনা প্রশাসন।

তাদের দাবি, ৭ জানুয়ারি কানাডা থেকে আসা একটি চিঠি পেয়েছিলেন আক্রান্ত।
সংক্রমণ ছড়িয়েছে সেই সূত্রেই। বেজিংয়ের সেন্টার ফর ডিজিজ় প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোলের ডেপুটি ডিরেক্টর প্যাং শিংহুয়ো বলেছেন, কর্মস্থলে ওই আক্রান্তের কাছে বিদেশ থেকে প্রায়ই চিঠি আসে। যে সব কর্মী ওই চিঠির সংস্পর্শে এসেছিলেন, তারা সবাই কোয়ারেন্টাইনে।

তবে চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের মতে, এভাবে বস্তুবাহিত হয়ে সংক্রমণের ঘটনা খুবই বিরল। চিঠির মতো নির্জীব বস্তুতে ভাইরাস বেশি দিন জীবিত থাকতে পারে না।

এ ভাবে সংক্রমণ ছড়ানো নিয়ে চিকিৎসক এবং বিশেষজ্ঞদের একটি বড় অংশই একমত নন।

এদিকে করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৩ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৮২০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭২ হাজার ৮৯৫ জনে। আর সুস্থ হয়েছেন ২৭ কোটি ৭ লাখ ৩১ হাজার ২৮১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৬ হাজার ৭১৪ জন এবং মারা গেছেন ১ হাজার ৭২০ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর এ দেশটিতে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ কোটি ৮৭ লাখ ৬৬ হাজার ২৪৭ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৭৭ হাজার ২৪০ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৭৮ লাখ ৯৬ হাজার ১১ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৩২ লাখ ১৫ হাজার ৫৫১ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২১ হাজার ৫৭৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৩ লাখ ৯৯ হাজার ৩০০ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৫১৩ জন।