করোনায় বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

করোনায় বিশ্বে একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড

ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে বিশ্বজুড়ে ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে করোনার সংক্রমণ। ২৪ ঘন্টায় বিশ্বে রেকর্ড সর্বোচ্চ ১২ লাখ ১ হাজারের বেশি আক্রান্ত হয়েছে। প্রাণহানি হয়েছে ৬ হাজার ৪ শতাধিক। একদিনে রেকর্ড সর্বোচ্চ সংক্রমণ হয়েছে বেশ কয়েকটি ইউরোপীয় দেশেও।

এদিকে মার্কিন চিকিৎসকরা বলছেন, ওমিক্রনের কারণে গুরুতর অসুস্থ না হলেও হাসপাতালে বৃদ্ধি পাচ্ছে করোনা অক্রান্ত শিশুদের সংখ্যা।

বড়দিনের পর বিশ্বজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পাবে, এমনটাই সতর্কবার্তা দিয়েছিলেন বিশেষজ্ঞরা। সেই ধারণাই বাস্তবে রূপ নিল। করোনা মহামারি শুরুর দুই বছর পেরোনোর পর আজ মঙ্গলবার বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড হলো। ২৪ ঘণ্টায় শনাক্ত হলো ১২ লাখের বেশি করোনা রোগী।

প্রতিদিনই বেশ কয়েকটি ইউরোপীয় দেশে গড়ছে সংক্রমণের নতুন নতুন রেকর্ড। করোনা মহামারি শুরুর পর মঙ্গলবার ফ্রান্সে একদিনে রেকর্ড সর্বোচ্চ ১ লাখ ৭৯ হাজার আক্রান্ত হয়েছে। একইদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, পর্তুগাল এবং গ্রিসেও।

হাসপাতালে করোনা রোগীদের চাপ বৃদ্ধি পাওয়ার জেরে ভারতের নয়াদিল্লিতে মঙ্গলবার নতুন বিধিনিষেধ আরোপ করেছে কর্তৃপক্ষ। সংক্রমণের নতুন ঢেউ দমাতে যোগ্য চিকিৎসকদের পরীক্ষার মাধ্যমে নিয়োগের দাবিতে নেয়া দাবিতে দিল্লির দুটি হাসপাতালের বাইরে বিক্ষোভ করেছেন ভারতীয় চিকিৎসকরা।

 

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৩ লাখ ৫ হাজারের বেশি আক্রান্ত ও ১ হাজার ৭৭৫ জনের মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ না করলেও এই ভ্যারিয়েন্টে শিশুরাও অধিক আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে বলে জানিয়েছেন নিউইয়র্কের চিকিৎসকরা। এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৮ কোটি ৩১ লাখের বেশি সংক্রমণ হয়েছে। প্রাণহানি হয়েছে ৫৪ লাখ ৩০ হাজারের অধিক।