করোনা : সারা বিশ্বে একদিনে আরও ১১ হাজারের বেশি মৃত্যু

করোনা : সারা বিশ্বে একদিনে আরও ১১ হাজারের বেশি মৃত্যু

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারস সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৪০ কোটি ৩৪ লাখ ৩৬ হাজার ৮০৭ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫৭ লাখ ৯৪ হাজার ৬৩৩ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৪১০ জন এবং মারা গেছেন ২৪৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৮ হাজার ৮১৮ জন এবং মারা গেছেন ২ হাজার ৬১১ জন। ব্রাজিলে মারা গেছেন ১ হাজার ২৯৫ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৫৩৩ জন। ভারতে মারা গেছেন ১ হাজার ২৪১ জন এবং সংক্রমিত হয়েছেন ৬৫ হাজার ১৪৬ জন। রাশিয়ায় মারা গেছেন ৬৬৯ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ৮৩ হাজার ১০৩ জন। স্পেনে আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ৮৩৯ জন এবং মারা গেছেন ২৮২ জন। তুরস্কে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ৫৬৩ জন এবং মারা গেছেন ২৬৬ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৩৬৭ জন এবং মারা গেছেন ৩৮৪ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ২১৪ জন এবং মারা গেছেন ২৭৬ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় দক্ষিণ আফ্রিকায় ২১৩ জন, কানাডায় ১৩১ জন, আর্জেন্টিনায় ২১৭ জন, গ্রিসে ৭৮ জন, পোল্যান্ডে ৩১০ জন, হাঙ্গেরিতে ১০১ জন, ইরানে ১১৬ জন, জাপানে ১৪১ জন, রোমানিয়ায় ১৭১ জন, মেক্সিকোতে ১৩২ জন এবং ভিয়েতনামে ৯৩ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।