কাতারের টিকিট নিশ্চিত করল জার্মানি

কাতারের টিকিট নিশ্চিত করল জার্মানি

নর্থ মেসিডোনিয়াকে হারিয়ে প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল জার্মানি। ২০২২ কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ের ‘জে’ গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের মাঠে ৪-০ গোলে জিতেছে হ্যান্স ফ্লিকের দল। জোড়া গোল করেন টিমো ভেরনার, একটি করে কাই হাভার্টজ ও জামাল মুসিয়ালা।

বিশ্বকাপরে মূল পর্বে জায়গা করে নিলো জার্মানি। গত মার্চে এই মেসিডোনিয়ার বিপক্ষেই ঘরের মাঠে ২-১ গোলে হেরেছিল জার্মানি। সেই ক্ষতে এবার প্রলেপ দিল তারা। হ্যান্স ফ্লিকের দল প্রতিশোধের ম্যাচে জয় পেল ৪-০ গোলে।

শুরু থেকে একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে চেপে ধরা জার্মানি এগিয়ে যেতে পারত দ্বিতীয় মিনিটেই। তবে প্রতিপক্ষে গোলরক্ষক দিমিত্রিভস্কির পাঞ্চে গোল বঞ্চিত হয় ৪ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

প্রথমার্ধে একের পর এক আক্রমণ করলেও গোলের দেখা পায়নি জার্মানি। স্কোরলাইন নিল রেখেই বিরতিতে যেতে হয় হ্যান্স ফ্লিকের দলকে। দ্বিতীয়ার্ধে এসে হাভার্টেজের গোলে ডেডলক ভাঙ্গে জার্মানির। মুলারের কাছ থেকে বল পেয়ে ফাঁকা জালে বল পাঠান চেলসির এই মিডফিল্ডার।

প্রথমার্ধে গোল না পাওয়া জার্মানি যেন দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে উঠে। ম্যাচের ৭০ মিনিটে মুলারের দারুণ ফ্লিকে বল পেয়ে যান ভেরনার। দারুণ এক  ফিনিশিংয়ে বল জালে পাঠান এই ফরোয়ার্ড। এর ২ মিনিট পরেই ডান পায়ের নিখুত এক শটে স্কোর লাইন ৩-০ তে নিয়ে যান এই চেলসি তারকা। ৮৩ মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে বড় জয় নিশ্চিত করেন ভেরনারের বদলি নামা মুসিয়ালা। আন্তর্জাতিক ফুটবলে ১৮ বছর বয়সী মুসিয়ালার এটি প্রথম গোল।

 

নিজেদের জয় আর গ্রুপের অন্য ম্যাচে রোমানিয়ার মাঠে আর্মেনিয়া পয়েন্ট হারানোয় প্রথম দল হিসেবে কাতারের টিকিট নিশ্চিত হলো জার্মানির। আট ম্যাচে ৭ জয়ে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে হ্যান্স ফ্লিকের শীষ্যরা।