কিয়েভে এক হাজার ৮৪ বেসামরিক নাগরিকের মৃতদেহ শনাক্ত : ইউক্রেন

কিয়েভে এক হাজার ৮৪ বেসামরিক নাগরিকের মৃতদেহ শনাক্ত : ইউক্রেন

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু হয় এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এর মধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

কিয়েভ পুলিশ প্রধান জানিয়েছেন, কিয়েভের বাইরে সহস্রাধিক নাগরিককের মরদেহের সন্ধান পেয়েছে তারা।

মৃতদেহগুলো পরীক্ষা করে দেখা গেছে ৫০ থেকে ৭০ শতাংশ মানুষকে মেশিনগান, স্নাইপার এবং অ্যাসল্ট রাইফেলে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া গণকবরে পাওয়া প্রায় ৩০০ মৃতদেহ এখনও অজ্ঞাত রয়ে গেছে।

রুশ বাহিনী কিয়েভের উত্তরের একাধিক এলাকা বেশ কিছুদিন দখলে রাখে। তবে কিয়েভের আশপাশ থেকে সরে এখন পূর্ব ইউক্রেনে জড়ো হয়েছে রাশিয়ান সেনারা। বেঁচে যাওয়া ইউক্রেনের যোদ্ধাদের অভিযোগ, রুশ বাহিনী এই হত্যাকাণ্ড চালিয়েছে।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে আগামী মঙ্গলবার মস্কো সফরে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

অন্যদিকে, ইউক্রেনকে আরও ৮০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এই সামরিক সহায়তা দেওয়ার পাশাপাশি ইউক্রেনের জন্য সরাসরি ৫০ কোটি ডলার অর্থ সাহায্য ঘোষণা করেছেন বাইডেন।