গাজায় হামলা চলবে বাইডেনকে নেতানিয়াহু

সংগ্রহীত

গাজায় হামলা চলবে বাইডেনকে নেতানিয়াহু

গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি সহিংসতাকে সবচেয়ে ব্যর্থ ও অর্থহীন বলে আখ্যায়িত করেছে দেশটির বামপন্থী দৈনিক পত্রিকা হারেৎস। ইসরায়েলের অভ্যন্তরে যখন এই  ধরণের আলোচনা চলছে তখন ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইয্যাদ্দিন কাসেম ব্রিগেড দখলদার ইসরায়েলের ছয়টি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে। এদিকে চলমান ইসরায়েলের এই নৃশংস হামলার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে বুধবার (১৯ মে) সকালে ফের ফোনালাপ হয়েছে।

ফোনালাপের বিষয়ে বিবৃতি দিয়েছে নেতানিয়াহুর কার্যালয়। এই দুই নেতার মধ্যে কী আলাপ হয়েছে তার বিস্তারিত না জানালেও বিবৃতিতে নেতানিয়াহু বাইডেনের ভূয়সী প্রশংসা করেছেন বলে জানানো হয়।

ফোনালাপে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে তার প্রস্তাব সত্ত্বেও গাজা উপত্যকায় হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন নেতানিয়াহু।

তিনি বলেছেন, ‘উদ্দেশ্য পূর্ণ না হওয়া পর্যন্ত হামলা চলবে।’ 

গাজায় গত ১০ মে থেকে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। শুরুরদিকে এ হামলাকে ইসরায়েলের আত্মরক্ষার অধিকার বলে নেতানিয়াহুকে সমর্থন যুগিয়ে আসছিলেন বাইডেন।

এ নিয়ে নিজদলের ভেতরেই ব্যাপক সমালোচনার মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট। পরে সোমবার (১৭ মে) যুদ্ধবিরতিতে নিজের সমর্থনের কথা জানান বাইডেন।

বিবৃতিতে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট সমর্থন দেয়ায় নেতানিয়াহু তার ভূয়সী প্রশংসা করেছেন। তবে বলেছেন, ইসরায়েল হামলা চালিয়ে যাবে।