চমক রেখে বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণা শ্রীলঙ্কার

Sri Lanka's players celebrate after the dismissal of West Indies' Shai Hope (not pictured) on the fifth and final day of the second Test cricket match between Sri Lanka and West Indies at the Galle International Cricket Stadium in Galle on December 3, 2021. (Photo by ISHARA S. KODIKARA / AFP) (Photo by ISHARA S. KODIKARA/AFP via Getty Images)

চমক রেখে বাংলাদেশের বিপক্ষে দল ঘোষণা শ্রীলঙ্কার

বাংলাদেশের বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে মে মাসের শুরুতেই ঢাকায় পা রাখছে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। এরইমধ্যে শুক্রবার (১৫ এপ্রিল) ২১ সদস্যের প্রথমিক দল ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড। ঘোষিত সেই স্কোয়াডে আছে একাধিক চমক।

বাংলাদেশ সফর ঘিরে দেশটির ক্রিকেট বোর্ড ২৩ সদস্যের প্রাথমিক স্কোয়াড দিয়েছে। যেখান থেকে দুই ম্যাচের সিরিজ খেলতে ঢাকায় পাঠানো হবে ১৮ জন ক্রিকেটারকে। প্রাথমিক স্কোয়াড থেকে লাহিরু থিরিমান্নে ও চারিথ আসালাঙ্কা বাদ পড়েছেন। এছাড়া ঘরোয়া টুর্নামেন্টে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেও প্রাথমিক স্কোয়াডে ডাক পাননি কামিন্দু মেন্ডিস। তবে স্কোয়াডে জায়গা করে নিয়েছেন রোশেন সিলভা ও ওসাদা ফার্নান্দো।

টেস্ট সিরিজের দুটি টেস্টই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে সাগরিকাখ্যাত চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সেটি শুরু হবে ১৫ মে। এই ম্যাচ শেষে দুই দল পাড়ি জমাবে রাজধানী ঢাকায়। ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট যা মাঠে গড়াবে ২৩ মে।

সিরিজ শুরুর আগে লঙ্কানরা খেলবে একটি প্রস্তুতি ম্যাচ। চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে ১১ ও ১২ মে দুই দিনের সেই প্রস্তুতি ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই সিরিজের জন্য ৮ মে শ্রীলঙ্কা জাতীয় দল বাংলাদেশে পা রাখার কথা রয়েছে। 

একনজরে শ্রীলঙ্কার প্রাথমিক স্কোয়াড-

দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওসাদা ফার্নান্দো, পাথুম নিশাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা (সহ-অধিনায়ক), অ্যাঞ্জেলো ম্যাথিউস, কামিল মিসারা, কুশল মেন্ডিস, রোশেন সিলভা, নিরোশান ডিকওয়েলা, দীনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, শিরান ফার্নান্দো, মোহাম্মদ সিরাজ, প্রবীণ জয়াবিক্রমা, লাসিথ অ্যাম্বুলদেনিয়া, জেফরে ভেন্ডারসে, সুমিন্দা লক্ষণ ও লাকসিতা মুনাসিংহা।