চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল মার্কিন যুক্তরাষ্ট্র

সংগ্রহীত

চরম উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল মার্কিন যুক্তরাষ্ট্র

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কে চরম উত্তেজনা বিরাজ করছে। আর এ উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সামরিক বিমান পাঠাল মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার (১২ এপ্রিল) ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, গতকাল মার্কিন বিমান বাহিনীর একটি সি-১৩০ বিমান একদল সেনা ও সামরিক সরঞ্জাম নিয়ে কিয়েভ বিমান ঘাঁটিতে অবতরণ করে। ইউক্রেনের সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য এসব সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানো হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।

এর আগে কিছু বার্তা সংস্থা মার্কিন সেনাবাহিনীর একটি লজিস্টিক সাপোর্ট বিমান ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লিভিউ শহরে অবতরণ করেছে।  ওই বিমানটি বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার-৩ মডেলের বলে এসব বার্তা সংস্থা জানিয়েছে।

লকহিড সি-৫ গ্যালাক্সি বিমানের পর গ্লোবমাস্টার-৩ বিমানকে মার্কিন বিমান বাহিনীর সবচেয়ে বড় মালবাহী ও সুসজ্জিত বিমান হিসেবে গণ্য করা হয়। যুদ্ধকালে দ্রুতগতিতে মার্কিন সেনা ও সামরিক সরঞ্জাম বিভিন্ন অঞ্চলে পাঠানোর ক্ষেত্রে এই বিমানের জুড়ি নেই।

এর আগে শনিবার রুশ বার্তা সংস্থাগুলো খবর দিয়েছিল, দেশটি ইউক্রেন সীমান্তে নিজের কৌশলগত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইস্কান্দার মোতায়েন করেছে। ইউক্রেন সম্প্রতি আমেরিকার কাছ থেকে কয়েক মিলিয়ন ডলার মূল্যের সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম গ্রহণ করেছে।