চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা
ব্রাজিলের মাটিতে ২০২১ সালে স্বাগতিক ব্রাজিলকেই হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল মেসির আর্জেন্টিনা। এবার ফুটবলের আরেক সংস্করণ ফুটসালের সেমিফাইনালে ব্রাজিলকে টাইব্রেকারে ২-১ গোলে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা।

ফুটসালের ব্রাজিল-আর্জেন্টিনার সেমিফাইনালে নির্ধারিত ৪০ মিনিটে ৩-৩ গোলে ড্র করে। এরপর যোগ করা সময়েও কোনো দলই গোল করতে না পারলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ব্রাজিল আর্জেন্টিনা দুই দলই নিজেদের প্রথম পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হয়।
এরপর আর্জেন্টাইন গোলকিপার সেরমিয়েন্তো ব্রাজিলের দ্বিতীয় শটটাও ঠেকিয়ে দেন। নিজেদের দ্বিতীয় শটে গোল করে এগিয়ে যায় আর্জেন্টিনা। তৃতীয় শটে অবশ্য ব্রাজিল আর্জেন্টিনা দুই দলই গোল করে। এরপর দুই দলই চতুর্থ শটে গোল করতে ব্যর্থ হয়। ফলে টাইব্রেকার শেষে ২-১ গোলে এগিয়ে থেকে ব্রাজিলকে হারিয়ে দেয় আর্জেন্টিনা।

গত বছরের অক্টোবরে এই ব্রাজিলকে হারিয়েই ফুটসাল বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। তবে দুর্ভাগ্যক্রমে পর্তুগালের কাছে ২-১ গোলে হেরে গিয়েছিল তারা।

উল্লেখ্য, ‘ফুটসাল’ ফুটবলের একটা ঘরোয়া মাধ্যম। ইদানীং এই খেলাটি বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠছে। এমনকি ফুটসাল বিশ্বকাপও আয়োজিত হচ্ছে নিয়মিত। ফুটবলের এই ফরম্যাটে প্রতি দলে পাঁচজন করে খেলোয়াড় থাকেন। থাকেন একজন গোলরক্ষক। সর্বোচ্চ ১২ জন পর্যন্ত খেলোয়াড় ব্যবহার করা যায় এই খেলায়। যত খুশি তত বদলি করা যায় খেলোয়াড়।