চিলিকে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠলো ব্রাজিল

সংগ্রহীত

চিলিকে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠলো ব্রাজিল

কোয়ার্টার ফাইনালে চিলিকে ১-০ গোলে হারিয়েছে তিতের শিষ্যরা। শনিবার (৩ জুলাই) সকালে রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে জয় ছিনিয়ে নেয় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতে ৪৬ মিনিটে লুকাস পাকুয়েতার গোলে জয় নিশ্চিত হয় ব্রাজিলের। তবে গোল পাওয়ার পর দারুণ অস্বস্তিতে পড়ে আয়োজকরা। ৪৮ মিনিটে ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। বাকি সময় দশজন নিয়েই খেলতে হয় তিতের শিষ্যদের। কিন্তু দশজনের ব্রাজিলের বিপক্ষেও গোল পায়নি চিলি। তাতে পাকুয়েতার করা গোলটিই ম্যাচের ভাগ্য বদলে দেয়। ব্রাজিলকে পৌঁছে দেয় সেমিফাইনালে।

ম্যাচের ২০ মিনিটের মাথায় ঘরের মাঠ নিল্টন সান্তোসে এগিয়ে যাওয়ার সুযোগ পায় ব্রাজিল। নেইমারের বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করার দারুণ সুযোগ হাত ছাড়া করে রবার্তো ফিরমিনো। প্রথমার্ধের শেষ দিকে গোলের সুযোগ পেয়েছিলেন গ্যাব্রিয়েল জেসুসও। কিন্তু তিনি বারের ওপর দিয়ে মারেন।

দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে নামা পাকুয়েতা মাঠে নামার ৬০ সেকেন্ডের মধ্যে গোল করেন। এ সময় সমন্বিত আক্রমণে বক্সের মধ্যে নেইমারের বাড়িয়ে দেওয়া বল থেকে ভলিতে গোল করেন পাকুয়েতা। তাতে এগিয়ে যায় ব্রাজিল।

৪৮ মিনিটের মাথায় চিলির ইউগেনিও মিনার মুখমণ্ডল ও ঘারে পা লাগিয়ে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখেন জেসুস। যদিও বলের দিকে নজর দিতে গিয়ে জেসুস খেয়ালই করেননি যে তার সামনে মিনা আছেন। কিন্তু মারাত্মক ফাউলের কারণে সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখাতে ভুলেন নি ম্যাচ রেফারি।

এমন ফাউলের কারণে বাকি সময় দশজন নিয়েই খেলতে হয় ব্রাজিলকে। দশজনের সুযোগ নিয়ে চিলি আক্রমণের ধার বাড়ায়। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি তারা।

সেমিফাইনালে ব্রাজিল লড়বে পেরুর বিপক্ষে। যারা অপর ম্যাচে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারিয়েছে প্যারাগুয়েকে।