জর্জিয়ায় নির্বাচন আইন সংশোধন নিয়ে যা বললেন বাইডেন

সংগ্রহীত

জর্জিয়ায় নির্বাচন আইন সংশোধন নিয়ে যা বললেন বাইডেন

যুক্তরাষ্ট্রে নির্বাচনের একটি বড় ভূমিকা রাখে দেশটির জর্জিয়া অঙ্গরাজ্য। গত নির্বাচনেও যে দুটি রাজ্যে দুইবার নির্বাচন অনুষ্ঠিত হয় তার মধ্যে জর্জিয়া অন্যতম। নভেম্বরের নির্বাচনে দুই রাজ্যের চারজন প্রার্থীর কেউই প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এই ফিরতি নির্বাচন অপরিহার্য হয়ে পড়ে।

ফলে জানুয়ারির শুরুতে আবারও এখানে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনের ফলাফলেই নির্ধারিত হয় যে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রথম দুই বছর সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে থাকবে।

কিন্তু এই নির্বাচনে হারার পর নির্বাচনে কারচুপির অভিযোগ তুলতে থাকেন ডোনাল্ড ট্রাম্প ও তার অনুসারীরা। কিন্তু এবার জর্জিয়ার নির্বাচন নিয়ে প্রশ্ন তুললেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে নির্বাচনে কারচুপির অভিযোগ নয়, তিনি প্রশ্ন তুললেন জর্জিয়া অঙ্গরাজ্যের নির্বাচন পদ্ধতি নিয়ে।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোষ্ট দিয়ে তিনি এই পদ্ধতি সংশোধন করার ইচ্ছাও ব্যক্ত করেন।

তিনি বলেন, জর্জিয়ার নির্বাচনের পদ্ধতি মার্কিন নাগরিকদের ভোটাধিকার হরণ করে। তাড়াতাড়ি নির্বাচনের সময় শেষ হয়ে যাওয়ায় যারা বিভিন্ন জায়গায় কাজ করে তারা ভোট দেয়ার সুযোগ পায় না।

তবে ২০২১ সালের নির্বাচনে সবচেয়ে বেশি ভোটার অংশগ্রহণ করেছে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া অল্প সংখ্যক ভোটারদের নিয়ে ভোট গ্রহণ সম্পন্ন করা, এমনকি ভোটারদের লাইনে পানি সরবরাহের সময় বর্ণবৈষম্য করা হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।