জর্জ ফ্লয়েড হত্যা : অভিযুক্ত চৌভিনের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন পুলিশ প্রধান

সংগ্রহীত

জর্জ ফ্লয়েড হত্যা : অভিযুক্ত চৌভিনের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন পুলিশ প্রধান

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হত্যার পর যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনের ঢেউ লেগেছিল সারা বিশ্বেই। ক্রীড়াঙ্গন থেকে রাজনীতি- সব অঙ্গনের ব্যক্তিরাই সরব হয়ে প্রতিবাদ জানিয়েছিলেন এই ইস্যুতে। বর্তমানে সেই হত্যাকাণ্ডের বিচার চলছে।

অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন যখন ফ্লয়েডকে হাঁটু চেপে শ্বাস রোধ করে হত্যা করছিলেন, সেই মুহূর্তে ফ্লয়েড শুধু বলেছিলেন, ‘আমি শ্বাস নিতে পারছি না’। সেই ফ্লয়েডের উচ্চারিত শেষ বাক্যটিই হয়ে উঠে বর্ণবাদবিরোধী আন্দোলনের মূল প্রেরণা।এবার অভিযুক্ত পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন মিনিয়াপোলিশের পুলিশ প্রধানও। তিনি বলেছেন, চৌভিন পুলিশ বাহিনীর নিয়ম ভঙ্গ করেছেন। 

মিনিয়াপোলিসের পুলিশ প্রধান মেদারিয়া অ্যারাদোন্ডো বলেন, ফ্লয়েডের বিষয়ে চৌভিনের আচরণ আমাদের বাহিনীর নীতি ও মূল্যবোধের সঙ্গে যায় না। এমনটা প্রশিক্ষণেও শেখানো হয়নি।

গত বছরের মে মাসে ফ্লয়েডকে ৯ মিনিট ধরে হাঁটু চেপে শ্বাসরোধ করে হত্যার পর চৌভিনসহ মোট চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। চৌভিনের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। তবে তিনি সে অভিযোগ অস্বীকার করেছেন। 

সূত্র: বিবিসি