জয় প্রায় নিশ্চিত! শক্তিশালী হল বাইডেনের সুরক্ষা কবচ

ফাইল ছবি

জয় প্রায় নিশ্চিত! শক্তিশালী হল বাইডেনের সুরক্ষা কবচ

পেনসিলভ্যানিয়া এবং জর্জিয়ায় ট্রাম্পকে পেছনে ফেলে হোয়াইট হাউস দখল প্রায় নিশ্চিত করে ফেলেছেন ডেমোক্র‌্যাট পদপ্রার্থী জো বাইডেন। প্রাক্তন ভাইস প্রেসিডেন্টের পাল্লা ভারী হতে দেখে আরও শক্তিশালী করা হল তাঁর সুরক্ষা কবচ। ডেলাওয়্যারের উইলমিংটনে বাইডেনের প্রচার দলের সদরদপ্তরে ইতিমধ্যেই সিক্রেট সার্ভিস এজেন্টদের আরও একটি দলকে পাঠানো হয়েছে , জানা গিয়েছে ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদন থেকে।

ওই প্রতিবেদনের রিপোর্ট উল্লেখ করে সংবাদ সংস্থা এএফপি জানাচ্ছে, শুক্রবারের মধ্যেই হয়ত নিশ্চিত হওয়া যাবে, কে দেশের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন। আর সেই কারণেই বাইডেনের সুরক্ষা আরও আটসাট করা হচ্ছে বলে জানা গিয়েছে। আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের অধীনস্থ একটি গুরুত্বপূর্ণ সংস্থা এই সিক্রেট সার্ভিস। মার্কিন প্রেসিডেন্ট এবং প্রথম সারির নেতা ও তাঁদের পরিবারের নিরাপত্তা সুরক্ষিত করা সিক্রেট সার্ভিস-এর গুরুত্বপূর্ণ দায়িত্বগুলির মধ্যে একটি। স্থল, আকাশ এবং জলপথ, তিন মাধ্যমেই তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করে এই মার্কিন সিক্রেট সার্ভিস।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টি তরফে পদপ্রার্থী কে হবেন, সেই সংক্রান্ত ‘‌প্রাইমারিজ’‌ নির্বাচনে বাইডেন জয়ী হওয়ার পর জুলাইতেই তাঁর নিরাপত্তায় মোতায়েন করা হয়েছিল কিছু এজেন্টকে। প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট হওয়ার সুবাদে এই সুবিধে তিনি আগেই চাইতে পারতেন। কিন্তু তা করেননি। এবার প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর জয় পাকা হলে সুরক্ষা আরও বাড়ানো হবে, জানাচ্ছে ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদন।