টেস্ট ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি তুলে নিলেন মুশফিক

টেস্ট ক্যারিয়ারে অষ্টম সেঞ্চুরি তুলে নিলেন মুশফিক

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।  যেখানে সাদা পোশাকের ক্যারিয়ারে ৫ হাজার রানের মাইলফলকের পর অষ্টম সেঞ্চুরি তুলে নিলেন মুশফিকুর রহিম। দলীয় ১৫৩তম ওভারে চার হাঁকিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান তিনি। ২৭০ বলে ৪টি চারে সেঞ্চুরি পান মুশি। ২৭০ বলে ৪টি চারে সেঞ্চুরি পান মুশি। এটি তার ক্যারিয়ারে সবচেয়ে ধীর গতির সেঞ্চুরিও বটে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১৫৪ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৪৩৫ রান করেছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ১০৩  রানে অপরাজিত আছেন। লঙ্কানদের প্রথম ইনিংসে করা ৩৯৭ রানের জবাবে ৩৭ রানে লিড নিয়েছে স্বাগতিকরা।

এর আগে আসিথা ফার্নান্দোর বলে ব্যক্তিগত ২৫ রানে বিদায় নেন সাকিব আল হাসান। আর সেঞ্চুরির কাছে গিয়েও পারলেন না লিটন দাস। লাঞ্চের বিরতির পর প্রথম বলেই আউট হয়ে যান তিনি। কাসুন রাজিথার অনেক বাইরের বলে খোঁচা দিলে উইকেটকিপার নিরোশান ডিকভেলা ক্যাচ লুফে নেন। ডানহাতি এই ব্যাটার ১৮৯ বলে ১০টি চারে ৮৮ রান করেন। পরের বলেই আগের দিন রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়া তামিম ইকবাল বোল্ড হন। তামিম ২১৮ বলে ১৫টি চারে ১৩৩ রান করেন।

তবে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলকে পৌঁছান মুশফিকুর রহিম। এই কীর্তি গড়তে ৬৮ রান দরকার ছিল মিস্টার ডিপেন্ডেবলের। দলীয় ১২৩তম ওভারে আসিথা ফার্নান্দোর দ্বিতীয় বলে উইকেটের পেছনে দুই রান নিয়ে (৬৭ থেকে ৬৯) রেকর্ডটি গড়েন মুশফিক। এর আগে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে সাড়ে তিনশ রান পার করে।

মুশফিকের আগেই অবশ্য ৫ হাজার রানের রেকর্ডে পৌঁছাতে পারতেন তামিম ইকবাল। এই টেস্টেই সেঞ্চুরি পাওয়া দেশ সেরা ওপেনারের পেশির টান পড়ায় তিনি মাঠ থেকে উঠে যান। তামিমের বর্তমান রান ৪৯৮১।

বুধবার (১৮ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির চতুর্থ দিন মাঠে নামে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। বৃষ্টি ও ভেজা মাঠের কারণে এদিনের খেলা আধা ঘণ্টা পর শুরু হয়। যেখানে তৃতীয় দিন বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ৩১৮ রানে মাঠ ছাড়ে। মুশফিক ৫৩ ও লিটন ৫৪ রানে অপরাজিত ছিলেন।

এর আগে শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে ৩৯৭ রানে অলআউট হয়েছিল।