ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ।

ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে যখন ব্যাটে শান দিচ্ছেন কিউইরা তখনই জানা গেল, ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ।

সফরে কেন উইলিয়ামসনের বিপক্ষে দুটি টেস্ট সিরিজ খেলবে মুমিনুল বাহিনী। প্রথম টেস্ট শুরু হবে ১ জানুয়ারি। ৯ জানুয়ারি দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে। পাঁচ বছরে নিউজিল্যান্ডে এটি বাংলাদেশের চতুর্থ সফর।

যদিও প্রথমে জানা গিয়েছিল, দলটির সঙ্গে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল। কিন্তু শুক্রবার চূড়ান্ত সফরসূচিতে টি-টোয়েন্টি ম্যাচ তিনটির কথা জানানো হয়নি।

টি-টোয়েন্টি সিরিজ আলোচনাতেই ছিল না জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছে, আইসিসির ভুলে তখন সূচিতে টি-টোয়েন্টি সিরিজের কথা উল্লেখ করা হয়েছিল।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘আইসিসি ভুল করেছে। দুই বোর্ডের আলোচনায় শুধু দুটি টেস্ট ছিল। টি ২০ সিরিজ নিয়ে আলোচনা করা হয়নি। তাই সূচি চূড়ান্তর সময়েও বিষয়টি নিয়ে কথা হয়নি।’

এদিকে দুটি টেস্ট ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আজ বাংলাদেশে এসেছে পাকিস্তান দল। এই সিরিজ শেষ হবে ৮ ডিসেম্বর।

সিরিজ শেষ করেই নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা দেবে টাইগাররা। সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টিন শেষে ২০২২ সালের প্রথমদিনে মাউন্ট মঙ্গানুইতে স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামবে সফরকারী বাংলাদেশ।

২০১৬-১৭ মৌসুমে মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে দুটি টি-টোয়েন্টি খেলেছিল বাংলাদেশ। সেই ভেন্যুতে প্রথমবারের মতো টেস্ট খেলার স্বাদ নেবে বাংলাদেশ দল।