ঢাবির সিনেট অধিবেশন কাল

সংগ্রহীত

ঢাবির সিনেট অধিবেশন কাল

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন বৃহস্পতিবার (২৪ জুন) বিকেল ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হবে। বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করবেন। চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং শারীরিক দূরত্ব বজায় রেখে সিনেটের এ বার্ষিক অধিবেশন অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর ২১ ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এ বার্ষিক অধিবেশন আহ্বান করেছেন।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ২০২১-২০২২ অর্থ বছরের জন্য ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট উপস্থাপন করবেন।

বিশ্ববিদ্যালযের প্রশাসনিক ভবন সূত্রে জানা গেছে, ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা বাজেটের ২৬৪ কোটি টাকা শিক্ষক-কর্মকর্তা কর্মচারীদের বেতন, ২২৪ কোটি টাকা ভাতা, পণ্য ও সেবায় খাতে ১৬৮ কোটি টাকা, পেনশন বাবদ ১২২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। আর বাজেটের ৮৩ শতাংশ আয় হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান।

 

বাজেট বিশ্লেষণে দেখা গেছে, গতবারের তুলনায় এবার বাজেটের আকার কমেছে। ২০২০-২১ অর্থবছরে বাজেট ছিল ৮৬৯ কোটি ৫৬ লাখ টাকা। এবার তা কমে দাঁড়িয়েছে ৮৩১ কোটিতে। অন্যদিকে, গবেষণায় বরাদ্দ বেড়েছে। এতে রাখা হয়েছে ১১ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে ৯ কোটি ৫০ লাখ ও ২০১৯-২০ অর্থবছরে গবেষণায় বরাদ্দ ছিল ৯ কোটি টাকা।