তালেবান আমলেও টেলিভিশনে নারী উপস্থাপক

সংগ্রহীত

তালেবান আমলেও টেলিভিশনে নারী উপস্থাপক

তালেবান আমলে নারীদের অধিকার নিয়ে পশ্চিমা দেশগুলো সংশয় প্রকাশ করলেও আফগান টেলিভিশনে নারী উপস্থাপকরা কাজ করে যাচ্ছেন। আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় টিভি চ্যানেল তোলোর মনিং শোতে নারী উপস্থাপককেও কাজ করতে দেখা গেছে। বৃহস্পতিবার কাতারের গণমাধ্যম আল-জাজিরা এমন সংবাদ প্রকাশ করেছে।

তোলো টিভি চ্যানেলের প্রধান নির্বাহী সাদ মোহসেনি জানিয়েছেন যে তাদের টিভি চ্যানেলের কার্যক্রম শুরু হয়েছে একজন নারী উপস্থাপকের মাধ্যমে। সাদ মোহসেনি হলেন মোবি গ্রুপের পরিচালক, তার মোবি গ্রুপই তোলো টিভি চ্যানেলটিকে নিয়ন্ত্রণ করে থাকে। বৃহস্পতিবার তিনি তার টুইটার অ্যাকাউন্টে বলেছেন যে তোলো টিভির ব্রেকফস্ট শো ‘বামদাদ ই খোশ’ আবার চালু করা হয়েছে এক নারী উপস্থাপকের মাধ্যমে।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর শঙ্কা ছিল যে তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রন নিলে নারীরা কোনো কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। এছাড়া তোলো টিভিকে আগে বলা হতো তালেবানবিরোধী প্রপাগান্ডা চালালোর নেটওয়ার্ক।

কিন্তু, পশ্চিমাদের বিভিন্ন শঙ্কা সত্ত্বেও সমগ্র আফগানিস্তানে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে। এখন তালেবানের শাসনামলে সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে নারী কর্মচারীরা কাজ করছেন এবং তালেবানবিরোধী গণমাধ্যমগুলোও তাদের কাজ চালিয়ে যাচ্ছে।

সূত্র : আল-জাজিরা