তিন শতাধিক শিক্ষার্থী অপহরণের দায় স্বীকার বোকো হারামের

সংগ্রহীত

তিন শতাধিক শিক্ষার্থী অপহরণের দায় স্বীকার বোকো হারামের

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কাটসিনা রাজ্যে হামলা চালিয়ে তিন শতাধিক শিক্ষার্থী অপহরণের ঘটনার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি সংগঠন বোকো হারাম। বার্তা সংস্থা এএফপি নিউজের প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

মঙ্গলবার (১৫ ডিসেম্বর) এক অডিও বার্তায় গোষ্ঠীর এক মুখপাত্র আবুবকর শেকাউ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমি আবুবকর শেকাউ। আমাদের ভাইয়েরা শিক্ষার্থীদের অপহরণ করেছে।

শুধু অপহরণ করার দাবি করলেও কেন তাদের অপহরণ করা হয়েছে তার কিছুই জানাননি তিনি। এমনকি কোন মুক্তিপণের বিষয়ও উল্লেখ করেননি বোকো হারামের এই মুখপাত্র।

গেল শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে ক্যাটসিনা রাজ্যের কানকারা এলাকায় গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুল নামের ওই বিদ্যালয়ে অতর্কিতে হামলা চালায় মোটরসাইকেল আরোহী কয়েকজন বন্দুকধারী। ঘটনাস্থলে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। বিদ্যালয়ে থাকা আট শতাধিক শিক্ষার্থীর প্রায় অর্ধেক হোস্টেল ছেড়ে পালিয়ে যায়। এদের মধ্যে তিন শতাধিক শিক্ষার্থী নিখোঁজ।

তাদের উদ্ধারে সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনীর সদস্যরা নাইজেরিয়াজুড়ে যখন সাড়াঁশি অভিযান চালাচ্ছে, তখনই এমন দাবি করেছে বোকো হারাম।

দুর্বৃত্তদের হেফাজতে ঠিক কত শিক্ষার্থী আছে ও কতজন তাদের কাছ থেকে পালিয়ে এসেছে, তা এখনও স্পষ্ট নয়।

বিদ্যালয়টির শিক্ষার্থী সংখ্যা ৮৩৯। এর মধ্যে ৩৩৩ জন নিশ্চিতভাবে নিখোঁজ।

এত সংখ্যক শিক্ষার্থী একসঙ্গে নিখোঁজ হওয়ার ঘটনা এর আগে কখনও পাওয়া যায়নি ইতিহাসে। নাইজেরিয়াজুড়ে বইছে শোকের ছায়া। এ ঘটনায় উদ্বিগ্ন জাতিসংঘসহ বিশ্বের অনেক দেশের নেতারা।