দ্রুত এগিয়ে যাচ্ছে স্বপ্নের মেট্রোরেল প্রকল্পের কাজ, প্রস্তুত ৫টি স্টেশন

সংগ্রহীত

দ্রুত এগিয়ে যাচ্ছে স্বপ্নের মেট্রোরেল প্রকল্পের কাজ, প্রস্তুত ৫টি স্টেশন

দ্রুত এগিয়ে যাচ্ছে স্বপ্নের মেট্রোরেল প্রকল্পের কাজ। ২৩ এপ্রিলে জাপান থেকে আসছে দেশের প্রথম মেট্রোরেল। জাপানের কোবে বন্দর থেকে এ মাসেই রওনা হচ্ছে মেট্রোরেলের কোচ ও বগি। মংলা বন্দর হয়ে তা পৌঁছাবে উত্তরা মেট্রোরেল ডিপোতে। প্রথম দফায় ট্রেনের পরীক্ষা মূলক চলাচলের জন্য প্রস্তুত হয়েছে পাঁচটি স্টেশন।

প্রতীক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হচ্ছে মেট্রোরেলের প্রথম সেট। জাপানী প্রতিষ্ঠান কাওয়াসাকি মিৎশুবিশি কোম্পনীর তৈরি ট্রেন গুলোর জন্য এরই মধ্যে দিয়াবাড়ি ডিপোতে তৈরি হয়েছে প্রায় এগারো কিলোমিটার ট্র্যাক। শেষ হয়েছে ওয়ার্কশপ নির্মাণের কাজও। জানুয়ারীতে কোচ আর ইঞ্জিন পৌঁছানার কথা থাকলেও করোনার কারণে তা কিছুটা বিলম্ব হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলছেন, করোনার কারণে বাংলাদেশিদের জাপান যাওয়ায় সুযোগ নেই। তাই প্রিশিপমেন্ট করে এরইমধ্যে যোগাযোগ করা হয়েছে। কনসালটেন্ট টিমের মাধ্যমে ট্রেন আনার অনুমতি দেয়া হয়েছে।

দেশে আসার পর মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচলের জন্য আনুসাঙ্গিক প্রস্তুতিও সম্পন্ন হয়েছে। ৫ টি স্টেশনে দেয়া হয়েছে বৈদ্যুতিক সংযোগ, বসানো হয়েছে ট্রান্সফরমার।

মেট্রোরেল কর্তুপক্ষ জানিয়েছে দ্বিতীয় সেট ট্রেনটি জাপান থেকে ১৫ এপ্রিল রওনা হবে। দেশে পৌঁছাবে১৬ জুন। আর তৃতীয় ট্রেনটি ১৩ জুন রওনা দিয়ে ১৩ আগস্ট পৌঁছাবে।