ধর্মীয় অনুভূতিতে আঘাতের জেরে মন্দিরসহ ঘরে অগ্নিসংযোগ:

ধর্মীয় অনুভূতিতে আঘাতের জেরে মন্দিরসহ ঘরে অগ্নিসংযোগ:

অসিম সরকার, দাউদকান্দি কুমিল্লা প্রতিনিধিঃ-

কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন পূর্ব ধইর পূর্ব ইউনিয়নের কোরবানপুর গ্রামে ধর্মীয় অনুভূতিতে আঘাতের জের ধরে ২টি মন্দিরসহ সংখ্যালগুর বাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে বিক্ষুব্ধ জনতা। পরিস্থিতি স্বাভাবিক রাখতে এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত এলাকাসহ বাঙ্গরা বাজার থানা এলাকার সকল মন্দিরে বিপুল পরিমান পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয়রা জানায়, কোরবানপুর গ্রামের ফ্রান্স প্রবাসী কিষান দেবনাথ ফ্রান্সে প্রদর্শিত মহানবী হযরত মুহাম্মদ (স:) এর ব্যঙ্গচিত্রকে সমর্থন করে তার ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দেয়। একই গ্রামের সংকর দেবনাথ ও অনিক ভৌমিক ওই পোস্টকে সমর্থন জানিয়ে কমেন্ট করে। পরে শনিবার রাতে ফ্রান্স প্রবাসী কিষানের ফেইসবুক স্ট্যাটাসের সমর্থনকারী কোরবানপুর গ্রামের রায় মোহন দেবনাথের ছেলে শংকর দেবনাথ ও আন্দিকোট গ্রামের জীবন ভৌমিকের ছেলে অনিক ভৌমিককে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার করে রোববার বিকেলে কুমিল্লা আদালতে মাধ্যমে তাদেরকে জেল হাজতে প্রেরণ করা হয়।

বিষয়টি স্থানীয়দের দৃষ্টিগোচর হলে এলাকায় ক্ষোভ এবং উত্তেজনা ছড়িয়ে পরে। ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগার জের ধরে রোববার দুপুরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। উত্তেজিত জনতা এক পর্যায়ে বিকেলে মিছিল থেকে সংখ্যালঘু (হিন্দু) বাড়িতে ব্যাপক হামলা চালায়।

এসময় ওই গ্রামের স্থানীয় ইউপি চেয়ারম্যান বন কুমার শিব, অভিযুক্ত শংকর মাস্টার ও ফ্রান্স প্রবাসী কিষানের বাড়িতে ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ করে । এতে ইউপি চেয়ারম্যানের একটি দ্বিতল ভবনসহ তিনটি বাড়ির ৬টি ঘর ও ২টি মন্দির ভষ্মিভূত হয়। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং ফায়ার সার্ভিসের সদস্যরা দুই ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এঘটনার পরপর রবিবার রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেন কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর ও পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম। এসময় পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম বলেন, ভিডিও ফুটেজ দেখে প্রাথমিক ভাবে অনেককেই চিহ্নিত করা গেছে। এ ঘটনাকে নাশকতা বলেই মনে করছেন তিনি।

ওই ঘটনায় সোমবার সকাল সাড়ে নয়টা পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের তিনজন বাদী হয়ে অজ্ঞাতনামা আড়াই’শ ব্যক্তির বিরুদ্ধে বাঙ্গরা বাজার থানায় মামলা করেছেন। খবর পেয়ে সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম ও কুমিল্লা-৩ আসনের স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ।