পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী

প্রাণঘাতি করোনা মহামারির মধ্যেই পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ। শুক্রবার সকালে দেশটির প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রনের হাতে পদত্যাগপত্র তুলে দেন তিনি।

চলতি বছরের শুরু থেকে প্রধানমন্ত্রী ফিলিপ পদত্যাগের একটি গুঞ্জন চলে আসছিল। প্রেসিডেন্ট মেক্রন এবং ফিলিপের মধ্যে বনিবনা হচ্ছিল না। তাই যে কোনো সময় পদত্যাগ করতে পারেন তিনি এমনটাই মনে করছিলেন ফ্রান্সের মূলধারার গণমাধ্যম।

করোনার কারনে দীর্ঘদিন লকডাউনের পর মন্ত্রীসভা রদবদলের আলোচনা শুরু হয়। সেই প্রেক্ষিতেই গেল শুক্রবার সকালে পদত্যাগ করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ।

ইতোমধ্যে দেশটির প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রন পদত্যাগ পত্র গ্রহণ করে নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দেন। তবে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না হওয়া পর্যন্ত দাপ্তরিক কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী ফিলিপ। তবে মাত্র শেষ হওয়া ফ্রান্সের মিউনিসিপ্যাল নির্বাচনে হাভর নামক একটি পৌরসভাতে এডওয়ার্ড ফিলিপ মেয়র নির্বাচিত হয়েছেন।

ফরাসী পত্রিকা লু-পারিজিয়ার তথ্য মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এ্যমানুয়েল মেক্রন ও প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ এলিজি প্রাসাদে সাক্ষাত করেন। ওই বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত হয় এবং শুক্রবার সকালে পদত্যাগের ঘোষণা আসে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না দেয়া পর্যন্ত দায়িত্ব দাপ্তরিক দায়িত্ব পালন করবেন বলে বৈঠকে প্রধানমন্ত্রী ফিলিপ নিশ্চিত করেন।

আর আগামি বুধবারের আগে মন্ত্রীসভা রদবদলসহ নতুন প্রধানমন্ত্রীর ঘোষণাও আসতে পারে বলে ধারণা করছে ফ্রান্সের রাজনৈতিক মহল।