পরিবর্তন আসছে আয়ারল্যান্ডের নাগরিকত্ব পাওয়ার শর্তে

সংগ্রহীত

পরিবর্তন আসছে আয়ারল্যান্ডের নাগরিকত্ব পাওয়ার শর্তে

আয়ারল্যান্ডে নাগরিকত্ব পাওয়ার শর্ত শিথিল করছে দেশটির সরকার। দেশটিতে জন্ম নেওয়া বিদেশি নাগরিকদের শিশুসন্তানদের জন্য নাগরিকত্ব পাওয়ার শর্ত শিথিল করার একটি বিলে মন্ত্রিসভার অনুমোদন চেয়েছেন আইরিশ জাস্টিজ মিনিস্টার। 

যদি প্রস্তাবটি মন্ত্রিসভায় গৃহীত হয় তাহলে বিদেশি নাগরিকের সন্তান আয়ারল্যান্ডে জন্ম নেবে তাদের আইরিশ নাগরিকত্ব পাওয়া আগের চেয়ে সহজ হবে।

বর্তমানে আয়ারল্যান্ডে জন্ম নেয়া বিদেশি নাগরিকদের শিশুসন্তানদের নাগরিকত্ব পাওয়ার জন্য ৫ বছর অপেক্ষা করতে হয়। এজন্য তাদের পূর্ববর্তী ৮ বছরের মধ্যে অন্তত চার বছর এবং আবেদন করার আগে সবশেষ ১ বছর বিরতিহীন আয়ারল্যান্ডে বসবাস করতে হবে।

তবে নতুন প্রস্তাবনা অনুযায়ী বসবাস করার শর্ত ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করা হবে। এতে করে যেসব বিদেশি নাগরিকের শিশুসন্তানরা জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পেতে চায় আরও সহজে পাবেন তারা।

এর আগে ২০০৪ সালে এক গণভোটের মাধ্যমে জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন আনা হয়েছিল। দেশটির সংবিধানে আনা সংশোধনীতে বলা হয়েছিল, জন্ম নিয়েই কোনো শিশু আয়ারল্যান্ডের নাগরিকত্ব পাবে না, যদি না তাদের পিতা-মাতার কোনো একজন আইরিশ নাগরিক হন।