পল্টন ও মোহাম্মদপুরে আ.লীগ-হেফাজতের উত্তেজনা

সংগ্রহীত

পল্টন ও মোহাম্মদপুরে আ.লীগ-হেফাজতের উত্তেজনা

হেফাজত ইসলামের ডাকা সকাল-সন্ধ্যা হরতালে রাজধানীর পল্টন ও মোহাম্মদপুরে হেফাজতে ইসলামের সঙ্গে আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। রোববার (২৮ মার্চ) পল্টনে বেলা ১১ টায় এবং মোহাম্মদপুরে সাড়ে ১১ টার দিকে ঘটনা ঘটে।

পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সকালে থেকেই গুলিস্তান জিরো পয়েন্টের দক্ষিণ পাশে আওয়ামী লীগের নেতাকর্মীরা হরতালের প্রতিবাদে অবস্থান নেন। অন্যদিকে উত্তর পাশে অবস্থান নেয় হরতালের সমর্থনে হেফাজতের সমর্থকরা। একপর্যায়ে এক পক্ষ অপর পক্ষকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। এর কিছুসময় পর হেফাজত সমর্থকেরা আওয়ামী লীগের নেতাকর্মীদের ধাওয়া দিলে গুলিস্তান পার্টি অফিসের দিকে চলে যায় তারা। পরে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ একজোট হয়ে পাল্টা ধাওয়া দিয়ে হেফাজত সমর্থকদের পল্টনের দিকে পাঠিয়ে দেয়। এ সময় পুলিশ রাস্তার অপর পাশে অবস্থান নেয়। 

অন্যদিকে রাজধানীর মোহাম্মদপুরে জামেয়া রহমানিয়া আরাবিয়া মাদ্রাসার ছাত্র ও স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। মাদরাসার শিক্ষকরা জানান, তাদের ছাত্ররা রাস্তায় যাওয়ার চেষ্টা করলে প্রথমে আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা তাদেরকে লাঠিসোটা নিয়ে ধাওয়া করে। পরে পুলিশও তাদের সাথে এসে যোগ দেয়।

বর্তমানে পল্টন ও মোহাম্মদপুরে থমথমে অবস্থা বিরাজ করছে।

হেফাজতে ইসলাম বাংলাদেশ রোববার (২৮ মার্চ) দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। এই হরতালকে কেন্দ্র করে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিহত করতে মাঠ পর্যায়ে নিয়োজিত সদস্যদের কঠোর অবস্থানে থাকার নির্দেশনা দিয়েছে পুলিশ সদর দপ্তর। হরতালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ-র‍্যাবের পাশাপাশি মাঠে আছে বিজিবি।