পার্লামেন্টে অনাস্থা ভোটে সুইডেনের প্রধানমন্ত্রীর বিদায়

সংগ্রহীত

পার্লামেন্টে অনাস্থা ভোটে সুইডেনের প্রধানমন্ত্রীর বিদায়

সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেনের প্রতি অনাস্থা জানিয়েছে দেশটির পার্লামেন্ট। পার্লামেন্টের এক ভোটাভুটিতে ৩৪৯ জন সদস্যের মধ্যে ১৮১ জন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন, ভোট দেননি ৫১ জন ও ৮ জন অনুপস্থিত ছিলেন। এর ঘটনায় সুইডেনের ইতিহাসে এই প্রথম কোনো প্রধানমন্ত্রী এমপিদের ভোটে ক্ষমতাচ্যুত হলেন।

এই পরিস্থিতিতে সোশ্যাল ডেমোক্র্যাট নেতা স্টেফান লোফভেনকে এখন এক সপ্তাহের মধ্যে হয় পদত্যাগ করতে হবে অথবা আগাম নির্বাচন দিতে হবে।

এ ঘটনাকে সুইডেনের বিশেষজ্ঞ এবং পর্যবেক্ষকরা ’গভীর সংকট’ হিসেবে অভিহিত করছেন। সরকারের ৩ দলীয় জোটের বামদল (ভেন্সের পার্টি) প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা ভোটের আয়োজন করে এবং হিটলারের নাত্সী আদর্শের অনুসারী উগ্র ডানপন্থী দল ‘সুইডেন ডেমোক্রেট’ বামদলের পক্ষে গিয়ে সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোট দেয়।

উল্লেখ্য, নতুন নির্বাচন হলেও সেই সরকার মাত্র এক বছরেরও কিছু কম সময় ক্ষমতায় থাকতে পারবেন এবং মোট ৪ বছর পর পর নির্বাচনের নিয়ম অনুযায়ী আবারও নির্বাচন করতে হবে। অর্থাৎ মাত্র অল্প সময়ের জন্য নতুন কেউ সরকার গঠন করতে রাজী হবে কিনা, তা নিয়েও যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে। সোশ্যাল ডেমোক্র্যাট এবং বাম দলের সঙ্গে দ্বন্দ্বের মূল কারণ ছিল মূলত আবাসন নীতি নিয়ে।