পুলিশের প্রত্যেক সদস্যের বছরে নূন্যতম একবার প্রশিক্ষণ : আইজিপি

পুলিশের প্রত্যেক সদস্যের বছরে নূন্যতম একবার প্রশিক্ষণ : আইজিপি

প্রত্যেক পুলিশ সদস্যের বছরে নূন্যতম একবার প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

তিনি বলেন, এর ফলে বিভিন্ন ক্ষেত্রে পুলিশ সদস্যদের দক্ষতা আরো বাড়বে।

তিনি রোববার বিকেলে পুলিশ সদর দফতরের হল অব ইন্টেগ্রিটিতে পুলিশের সকল সদস্যের পদমর্যাদা ভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনকালে এ কথা জানান। একযোগে ১০৫টি ভেন্যুতে পুলিশ সদস্যদের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করা হয়।

আইজিপি বলেন, ২০৪১ সালের মধ্যে আধুনিক ও উন্নত দেশের উপযোগী পুলিশ বাহিনী গড়ে তোলার ক্ষেত্রে এ প্রশিক্ষণ মাইলফলক হিসেবে সংযোজিত হবে।

ড. বেনজীর আহমেদ বলেন, পুলিশের প্রত্যেক সদস্যের বছরে একবার প্রশিক্ষণের উদ্যোগ গ্রহন করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পুলিশের কনস্টেবল হতে অতিরিক্ত আইজি পর্যন্ত প্রত্যেক পুলিশ সদস্যের জন্য বছরে ন্যূনতম একবার প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

আইজিপি বলেন, পুলিশের সকল প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নির্ধারিত কোর্সের বাইরে এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। সকল প্রশিক্ষণ প্রতিষ্ঠানে একযোগে রোববার এ প্রশিক্ষণ শুরু হল। এ বছর আমরা ৬০ হাজার পুলিশ সদস্যের প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। আগামী বছর ২ লাখ ১২ হাজার পুলিশ সদস্যদের প্রত্যেকের জন্য প্রশিক্ষণের আয়োজন করা হবে।

তিনি বলেন, প্রত্যেক পদমর্যাদার পুলিশ সদস্যদের জন্য আলাদা আলাদা প্রশিক্ষণ কোর্স, মডিউল এবং প্রশিক্ষক থাকবেন। কনস্টেবল থেকে এডিশনাল আইজি পর্যন্ত সকল পুলিশ সদস্য এ প্রশিক্ষণে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত আইজি (এইচআরএম) মো: মাজহারুল ইসলাম। অতিরিক্ত আইজিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ এবং ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সকল পুলিশ ইউনিটের প্রধানগণ ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।